ম্যাকবুক ম্যাকবুক প্রোর আপডেট সংস্করণ এনেছে অ্যাপল

শিক্ষার্থীদের লক্ষ্য করে বাজারে আনা ম্যাকবুক এয়ারের (রেটিনা ডিসপ্লে) দাম ধরা হয়েছে ৯৯৯ ডলার। ম্যাকবুক প্রোয়ের দাম ধরা হয়েছে ১১৯৯ ডলার।

আপডেট করা ম্যাকবুক এয়ারে নতুনভাবে রেটিনা ডিসপ্লে যোগ করা হয়েছে। এর সঙ্গে দেওয়া হয়েছে টাচ আইডি, অষ্টম জেনারেশনের ডুয়েল কোর প্রসেসর ও উন্নত ব্যাটারি লাইফ।

১৩ ইঞ্চি ম্যাকবুক প্রোতে দেওয়া হয়েছে অষ্টম প্রজন্মের কোয়াড-কোর প্রসেসর। এতে আগের চেয়ে দ্বিগুণ গতি পাবে ল্যাপটপটি। এতে আরও যোগ করা হয়েছে টাচ আইডি, টাচ বার, রেটিনা ডিসপ্লে ও অ্যাপল টি২ সিকিউরিটি চিপ।

আপডেট সংস্করণের ল্যাপটপ দুটি বিক্রির জন্য আগের ১২ ইঞ্চি ম্যাকবুক ও ম্যাকবুক এয়ার (নন-রেটিনা ডিসপ্লে) ল্যাপটপের উৎপাদন বন্ধ করেছে অ্যাপল। ল্যাপটপ দুটির নাম নিজেদের ওয়েবসাইট থেকে সরিয়ে নিয়েছে তারা।

২০১৫ সালে ১২ ইঞ্চি ম্যাকবুকটি বাজারে ছাড়া হয়। এর দুই বছর পর ২০১৭ সালে এর আপডেট পাঠানো হয়। এই ল্যাপটপে প্রথমবারের মতো ছিলো বাটারফ্লাই মেকানিজমের কিবোর্ড, ফোর্স টাচ ট্রাকপ্যাড ও ইউএসবি সিপোর্ট দিয়ে ডেটা আদান প্রদান ও পাওয়ার সাপ্লাইয়ের সুবিধা।

তবে ম্যাকবুকের প্রো ও এয়ার সিরিজের চেয়ে কম শক্তিশালী ছিলো ১২ ইঞ্চি ম্যাকবুক।

ম্যাকবুক এয়ার সর্বপ্রথম ২০০৮ সালে বাজারে আনে অ্যাপল। বিগত কয়েক বছরে অনেকবারই ল্যাপটপটি রিডিজাইন করে পুনরায় বাজারে ছাড়া হয়েছে। ২০১৫ সালে বাজারে আনা ১৩ ইঞ্চি ম্যাকবুক এয়ার ২০১৭ সালে আপডে,

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

96 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com