দেশীয় ব্যাংকগুলোকে দেশী সফটওয়্যার ব্যবহারের নির্দেশ

রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোকে দেশীয় কোর ব্যাংকিং সফ্টওয়ার ব্যবহারের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (১০ জুলাই) অর্থমন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ রিজওয়ানুল হুদা স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা বাস্তবায়নে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, বিডিবিএল, বেসিক ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক এবং পল্লী সঞ্চয় ব্যাংকের সিইও ও ব্যবস্থাপনা পরিচালককে নির্দেশনাটি দেয়া হয়েছে।

এই নির্দেশনা প্রতিপালনের মাধ্যমে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রার অপচয় রোধ করা সম্ভব হবে বলে আশা করা হয়েছে।

বেসিস’র সূত্র উল্লেখ করে এতে বলা হয়েছে, বাংলাদেশে ২৮টির মতো ব্যাংক দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারলেও প্রতিবেশী দেশের শতভাগ ব্যাংকই দেশীয় কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করে। বাংলাদেশেও এই নীতি বাস্তবায়ন করা হলে বছরে দেশে ৩০০ কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে।

এ বিষয়ে বেসিস পরিচালক দিদারুল আলম সনি বলেন, বেসিস ইসির অকান্ত চেষ্টায় আর সরকারের সহযোগিতায় আজ এই অর্জন সম্ভব হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে দেশী সফ্টওয়ার শিল্প বিকাশে এই উদ্যোগ বিশেষ অবদান রাখবে।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

164 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com