উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমে ফ্যাক্টরি রিসেট ফিচার যুক্ত করেছে মাইক্রোসফট

সফটওয়্যার জনিত নানা সমস্যার কারণে হুট করে কম্পিউটার স্লো হয়ে গেলে আমরা নতুন করে উইন্ডোজ ইনস্টল করে থাকি।

এই ঝামেলা এড়াতে  উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমে ফ্যাক্টরি রিসেট ফিচার যুক্ত করেছে মাইক্রোসফট।

স্মার্টফোনের মতো ফ্যাক্টরি রিসেট করেই স্লো কিংবা হ্যাং হয়ে যাবার মত সমস্যার সমাধান মিলবে উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেম চালিত পিসিতেও।

চলুন দেখে নেয়া যাক কীভাবে এই কাজটি করা যায়।

এই প্রক্রিয়ায় কম্পিউটারের যে ড্রাইভে উইন্ডোজ ইনস্টল থাকে সেটির সকল ডেটা মুছে যেতে পারে। তাই গুরুত্বপূর্ণ ফাইল অন্য জায়গায় কপি করে রাখতে হবে।

এরপর প্রথমেই উইন্ডোজের সেটিংস পেইজে যেতে হবে। সেখান থেকে ‘আপডেট অ্যান্ড সিকিউরিটি’ সেটিংস এ যেতে হবে। সেখানে বাম দিকে থাকা ‘রিকোভারি’ নামক অপশনে ক্লিক করলে নতুন একটি উইন্ডো আসবে। সেখানে ‘Reset This PC’ নামে অপশন প্রদর্শিত হবে।

সেখানে ‘Get Started’ এ ক্লিক করলে আরেকটি উইন্ডো আসবে। সেখানে ‘Keep My Files’ ও ‘Remove Everything’ নামে দুটি আলাদা অপশন দেখাবে। প্রথমটি নির্বাচন করলে শুধুমাত্র অ্যাপ ও সেটিংস মুছে যাবে আর দ্বিতীয়টি  নির্বাচন করলে সি ড্রাইভের সবকিছু মুছে যাবে।

প্রয়োজন অনুযায়ী যেকোনটি নির্বাচন করতে হবে। তবে ভালো ফল পেতে ‘Remove Everything’ নির্বাচন করতে হবে।

এরপর পরবর্তী ধাপে গেলে সতর্কতা বার্তা প্রদর্শিত হবে। সম্মতি দিলে পিসি রিসেট প্রক্রিয়া শুরু হবে এবং এরপর কোনো নির্দেশনা প্রদর্শিত হলে প্রয়োজন মোতাবেক তাতে সম্মতি দিতে হবে।

এই প্রক্রিয়া পুরোপুরি শেষ হতে বেশ খানিকটা সময় প্রয়োজন হবে। এই প্রক্তিয়া চলাকালীন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ কিংবা ল্যাপটপের ক্ষেত্রে পর্যাপ্ত চার্জ নিশ্চিত করতে হবে যাতে রিসেট প্রক্রিয়া চলাকালীন পিসি বন্ধ না হয়। সব প্রক্রিয়া ঠিকমত হলে রিসেট শেষে পুনরায় কম্পিউটার চালু হবে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

39 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com