আড়াইশ টাকায় গুগলের আর্জেন্টিনা ডোমেইনের বিক্রি হয়েছে

প্রযুক্তি দুনিয়ার বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ঘটনাটি ঘটেছে আর্জেন্টিনায়। জানা গেছে স্রেফ আড়াইশ টাকায় গুগলের আর্জেন্টিনা ডোমেইনের বিক্রি হয়েছে। কোনো রহস্য নেই এর মধ্যে।

নিকোলাস কুরোনা নামের ৩০ বছর বয়সি এক তরুণ কিনে নিয়েছে ডোমেইনটি। গুগল ডটকম ডটএআর তিনি একেবারে সহজ, সাধারণ এবং আইনসংগত উপায়ে কিনেছেন।

গণমাধ্যমকে বলেন, ‘আমি কখনো কল্পনা করিনি আমাকে এটা কিনতে দেবে।’ গুগল আর্জেন্টিনা অবশ্য কোনো বিস্তারিত ব্যাখ্যায় যায়নি। তারা সোজাসাপ্টা বলেছে, ‘অল্প সময়ের জন্য ডোমেইনটি অন্য কারো অধীনে চলে গিয়েছিল।’ গুগল দ্রুতই সেটি উদ্ধার করে ও নিজের দখলে নিয়ে নেয়।

হঠাৎ নিকোলাস জানতে পারলেন গুগল ডাউন হয়ে আছে। ঘটনার শুরু এখান থেকেই। ডোমেইন নেইম বিষয়ে যারা জানেন তারা যা করতেন, নিকোলাসও তাই করলেন। ডটএআর ডোমেইন যারা রেজিস্ট্রেশন করেন, সেই নেটওয়ার্ক ইনফর্মেশন সেন্টার (এনআইসি) আর্জেন্টিনায় গিয়ে গুগল নামটি খুঁজে দেখলেন।

অবাক কাণ্ড, নামটি কোথাও রেজিস্ট্রেশন করা নেই! শুধু তা-ই নয়, চাইলে ডোমেইনটি কিনেও নেওয়া যাবে। দ্বিধাগ্রস্ত নিকোলাসের বিশ্বাস ওই ডোমেইন তিনি কিনতে পারবেন না। এরপরও তিনি কেনার ধাপগুলো একে একে পার হয়ে গেলেন। ‘

এবং এক পর্যায়ে একটা ইমেইল পেলাম যে ডোমেইনটি আমি কিনতে পেরেছি!’ নিকোলাস সেই ইনভয়েস দেখিয়েছেন। সেখানে লেখা আছে, ২৭০ পেসো’র বিনিময়ে তিনি গুগল আর্জেন্টিনা ডোমেইন কিনে নিয়েছেন।

বুধবার স্থানীয় সময় রাত নয়টা ৫২ মিনিটে গুগল ডোমেইনটি কেনেন নিকোলাস। সঙ্গে সঙ্গে লাখ বিশেক সার্চ এবং সার্চের পেছনের লোকজন যেন আসতে লাগল নিকোলাসের দিকে।

‘একটি বিষয় আমি পরিষ্কার রাখতে চাই- আমার কোনো খারাপ উদ্দেশ্য ছিল না। আমি ডোমেইনটি কেনার চেষ্টা করেছি এবং এনআইসি আমাকে সেটি কিনতে দিয়েছে।’ শেষ পর্যন্ত যা জানা গেল সেটি হচ্ছে, গুগল আর্জেন্টিনা তাদের ডোমেইনটি রিনিউ করতে ভুলে গিয়েছিল। তবে, ওই ডোমেইনের জন্য গুগলের লাইসেন্সের মেয়াদ তথনও ফুরিয়ে যায়নি। কিন্তু এই অবস্থায় অন্য কেউ কী করে ডোমেইনটি কিনে নিতে পারল, সেটি একটি রহস্য।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ ITSohorএ।

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের ITSohor এর ফেসবুক পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com