হ্যাকারদের সঙ্গে ইঁদুর-বিড়াল খেলার সমাপ্তি টানল মাইক্রোসফট

হ্যাকারদের সঙ্গে ইঁদুর-বিড়াল খেলার সমাপ্তি টানল মাইক্রোসফট। বন্ধ করলো উইন্ডোজ ৭ এ অফিশিয়াল সেবা দেয়ার কাজ। পূর্ব ঘোষণা অনুযায়ী, ১৪ জানুয়ারি থেকে এই সেবা বন্ধ করে দিলো সফটওয়্যার জায়ান্ট।

ফলে বুধবার (১৫ জানুয়ারি) থেকে কম্পিউটারের সুরক্ষায় মাইক্রোসফটের পাঠানো কোনো সিকিউরিটি আপডেট বা প্যাচ পাবেন না উইন্ডোজ ৭ ব্যবহারকারীরা।

আর এর ফলে এ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের পিসি এখন নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়ে গেলো। কেননা এখন থেকে উইন্ডোজ ৭ এর নিরাপত্তা ত্রুটি খুঁজে পেলেও মাইক্রোসফট আর তা ঠিক করবে না।

এদিকে উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের লক্ষ্য করে সাইবার দুর্বৃত্তরা ম্যালওয়্যার ছাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে এই সুযোগো তারা ব্যক্তিগত তথ্য চুরি, ব্যবহারকারীর অজান্তে নজরদারি ও র‌্যানসমওয়্যার আক্রমণ ঘটতে পারে।

এ বিষয়ে মাইক্রোসফট তাদের ওয়েবসাইটে লিখেছে, হালনাগাদ সফটওয়্যার ও নিরাপত্তা প্রোগ্রাম হালনাগাদ না থাকলে উইন্ডোজ ৭ মেশিনে ভাইরাস ও ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়।

ক্যাস্পারস্কি ল্যাবের সিকিউরিটি গবেষক ডেবিড এম বলেছেন, যত দ্রুত সম্ভব উইন্ডোজ ৭ অপারিটং সিস্টেমটির ব্যববাহর সবাইকে বাদ দিতে হবে।

সফটওয়্যার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো ভাইস-প্রেসিডেন্ট রিক ফার্গুসনও একই ধরনের সতর্ক বার্তা দিয়েছেন। তিনি বলেন, আক্রান্ত পিসি ব্যবহার করলে দ্রুত আক্রমণ হতে পারে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

104 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com