হোয়াটসঅ্যাপ আপডেটে নিরাপত্তা ঝুঁকি

হোয়াটসঅ্যাপ আপডেটে নিরাপত্তা ঝুঁকি অনেকটা কমে আসবে বলে জানায় কর্তৃপক্ষ। এজন্য প্রতিষ্ঠানটি নতুন আপডেটও ছেড়েছে।হোয়াটসঅ্যাপের ভয়েস কল ফিচারে স্পাইওয়্যার প্রবেশ করিয়েছে সাইবার অপরাধীরা।

এতে কোটি কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নেবার ঘটনা ঘটেছে।আপডেট দিয়ে বা নতুন সংস্করণের অ্যাপ ইনস্টল করলে ঝুঁকি কমে আসবে বলেও জানায় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি।

এর আগে বিশ্বের কোটি কোটি ব্যবহারকারী ওই স্পাইওয়্যার হামলার শিকার হয়েছে। স্পাইওয়্যারটি তৈরি করেছে ইসরাইলের সাইবার ইন্টেলিজেন্স কোম্পানি এনএসও গ্রুপ। নির্দিষ্ট ব্যবহারকারীর উপরে নজর রাখতে ফোনে কল দিয়ে সারভেইলেন্স সফটওয়্যার প্রবেশ করানো হয়। কল রিসিভ না করলেও সারভেইলেন্স সফটওয়্যার ইন্সটল হয়ে যেতো ব্যবহারকারীদের ফোনে।

অনেক সময় ক্ষতিকর সেই কলের যাবতীয় তথ্য কল লগ থেকে উধাও হয়ে যেতো।হোয়াটসঅ্যাপ জানিয়েছে, চলতি মাসেই তারা এ নিরাপত্তা ত্রুটি শনাক্ত করে। নিরাপত্তা ত্রুটি এড়াতে আপডেটও ছাড়ে হোয়াটসঅ্যাপ।

সাইবার হামলা চালাতে এনএসও গ্রুপের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছে ইসরাইলি সরকার। এনএসও গ্রুপের তৈরি সফটওয়্যার পেগাসাস নির্দিষ্ট ডিভাইসের মাইক্রোফোন, ক্যামেরা ও লোকেশন ডেটা থেকে তথ্য সংগ্রহ করতে পারে।

এনএসও এই প্রযুক্তির উদ্ভাবক হলেও প্রযুক্তিটি সরকারি সংস্থাগুলো ব্যবহার করে থাকে। তাই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এনএসও গ্রুপ।ডিভাইসে স্পাইওয়্যার ইন্সটল হওয়ার ফলে কতো সংখ্যক ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন তা জানা যায়নি।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

37 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com