স্যামসাংয়ের আকাশের জমা কালো মেঘ পরিস্কার হতে শুরু করেছে

হুয়াওয়ের দুর্দিনে স্যামাংয়ের পোয়াবারো, স্যামসাংয়ের আকাশের জমা কালো মেঘ পরিস্কার হতে শুরু করেছে।গত বছরের মতো এবারও একই গতিতে স্মার্টফোন বিক্রি করতে পারলে শীর্ষ স্মার্টফোন সরবরাহকারী হিসেবে ২০২০ সাল নাগাদ স্যামসাংয়ের ঘাড়ের কাছে নিশ্বাঃস ফেলত হুয়াওয়ে।

কিন্তু সে সম্ভাবনা এখন ক্ষীণ।ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির কারণে রোববার হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে মার্কিন জায়ান্ট গুগল। এতে কপাল খুলে যায় স্যামসাংয়ের। সিউলের শেয়ার বাজারে এক ধাক্কায় তাদের শেয়ারের মূল্য ৪ দশমিক ৩ শতাংশ বেড়ে যায়।

আগামীতে হুয়াওয়ে তাদের নতুন বানানো ফোনগুলোতে গুগলের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ব্যবহার করতে পারবে না। ফলে গুগলের নিজেস্ব সেবা জিমেইল ও গুগল ম্যাপস হুয়েওয়ের ফোনে চলবে না।

এ বিষয়ে বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা চীনের বাইরে হুয়াওয়ের বাজার শেষ করে দেবে। এতে করে নিজেদের অবস্থান আরও শক্ত করার সুযোগ পাবে বিশ্বের শীর্ষ স্মার্টফোন সরবরাহকারী কোম্পানি স্যামসাং।

এ বিষয়ে স্যামসাং সিকিউরিটিজের বিশ্লেষক এমএস হোয়াং বলেছেন, ইউরোপে বা চীনে থেকে যদি আপনি গুগল ম্যাপস বা অ্যান্ড্রয়ের অন্য কোনো সেবা ব্যবহার করার সুযোগ না পান তবে কী হুয়াওয়ের ফোন কিনবেন? আপনি কী এর বদলে স্যামসাংয়ের ফোন কিনতে চাইবেন না?

বাজার বিশ্লেষক ফার্ম ইন্টারন্যাশনাল ডেটা কোম্পানির দেওয়া তথ্য অনুযায়ী, গত প্রান্তিকে স্যামসাংয়ের দখলে ছিলো ২৩ দশমিক ১ শতাংশ বাজার। দ্বিতীয় অবস্থানে থাকা হুয়াওয়ের দখলে ছিলো ১৯ শতাংশ বাজার।

গত বুধবার এক নির্বাহী আদেশের মাধ্যমে বিদেশী টেলিকম কোম্পানির যন্ত্রাংশ কেনার ক্ষেত্রে মার্কিন কোম্পানিগুলোর উপর কিছু নিষেধাজ্ঞা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।অবশেষে মার্কিন সরকার চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা জারি করে রোববার। নতুন নিষেধাজ্ঞার ফলে মার্কিন জায়ান্ট গুগল হুয়াওয়ের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তি বাতিল করে।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

44 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com