সাইবার অপরাধীরা জুম-সহ অন্যান্য সেবাকে লক্ষ্যবস্তু বানাচ্ছে

করোনা পরিস্থিতির কারণে হোম অফিস পদ্ধতি প্রসারের সঙ্গে তাল দিয়ে অনলাইন মিটিং সেবার জনপ্রিয়তাও বেড়েছে। এ ধরনের অ্যাপ বা ওয়েব সেবা তালিকায় শীর্ষে আছে জুম।

ব্যবহার বেড়ে যাওয়ায় সাইবার অপরাধীরা জুম-সহ অন্যান্য সেবাকে লক্ষ্যবস্তু বানাচ্ছে। লাইভ মিটিংয়ে অংশ নিয়ে গত এক বছরে বহু অপ্রীতিকর ও অপরাধমূলক ঘটনার শিকার হয়েছেন অনেকে। এ সমস্যার সমাধানে ‘এট-রিস্ক মিটিং নটিফাইয়ার’ নামে নতুন ফিচার এনেছে জুম।

নতুন ফিচারটি জুম মিটিং বা কনফারেন্স চলাকালে স্বয়ক্রিয়ভাবে সংশ্লিষ্ট জুম মিটিংয়ের লিংক বিভিন্ন সামাজিক নেটওয়ার্ক ও প্লাটফর্মে স্ক্যান করবে।

কোনো আগুন্তক বা সাইবার অপরাধী এ মিটিংয়ের লিংক ব্যবহার করে অস্বাভাবিক কিছু করছে কিনা‌, তা সনাক্ত করে মিটিং আয়োজকদের ইমেইলে সতর্কতামূলক ইমেইল পাঠাবে। এই ফিচার অধিকার প্রবেশও ঠেকাবে।

আজকাল জুমবোম্ব, জুম রেইডের মতো প্রোগ্রাম ব্যবহার করে অনাকাঙ্ক্ষিত ব্যক্তিরা (যাদের মিটিংয়ে আমন্ত্রণ করা হয়নি) অন্যের জুম মিটিংয়ে প্রবেশ করে আপত্তিকর কাণ্ড ঘটাচ্ছে। এ পরিস্থিতির প্রেক্ষাপটে জুম অবশেষে সমাধান আনলো।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

73 Views

One thought on “সাইবার অপরাধীরা জুম-সহ অন্যান্য সেবাকে লক্ষ্যবস্তু বানাচ্ছে”

  1. Hello there, You’ve done an incredible job. I’ll certainly digg it and in my view suggest to my friends. I am sure they will be benefited from this web site.|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com