সর্বশেষ অবরাদ্দকৃত তরঙ্গ বিতরণে ফের নিলাম করতে যাচ্ছে বিটিআরসি

সর্বশেষ নিলামের দামে নয়, অবরাদ্দকৃত তরঙ্গ বিতরণে ফের নিলাম করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। আগামী ৮ মার্চ রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে নিলাম অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েই কাজ শুরু করেছে বিটিআরসি’র সংশ্লিষ্ট বিভাগ।

জানাগেছে, দুই মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবিকে তরঙ্গ (স্পেক্ট্রাম) বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত থাকলেও আরেক অপারেটর বাংলালিংকও তরঙ্গ নেওয়ার আগ্রহ প্রকাশ করায় প্রতিযোগিতা মূল্যে সবার মধ্যে ৭.৪ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নে গত বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) একটি পরিকল্পনা দিয়েছেন এ বিষয়ে গঠিত বিটিআরসি কমিটি।

তবে সর্বশেষ যে নিলাম হয়েছে (২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি), সেই নিলামে তরঙ্গের দাম যে বেজ প্রাইসে (ভিত্তিমূল্য) ছিল সেটাই থাকছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

একইসঙ্গে নিলাম আয়োজনের সুবিধা ও একটি প্রতিষ্ঠান যাতে বেশি তরঙ্গ কিনতে না পারে, সেজন্য বিভিন্ন ব্যান্ডের তরঙ্গকে ব্লক করা হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, টু-জি’র ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ড এবং থ্রি-জি’র ২১০০ মেগাহার্টজ ব্যান্ড মিলিয়ে গ্রামীণফোনের কাছে রয়েছে মোট ৩৭ মেগাহার্টজ তরঙ্গ। রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৪ মেগাহার্টজ। এছাড়া বাংলালিংকের তরঙ্গ বর্তমানে ৩০ দশমিক ৬ মেগাহার্টজ। আর রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের হাতে রয়েছে ২৫ দশমিক ২০ মেগাহার্টজ তরঙ্গ।

অপর দিকে সর্বশেষ ২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি নিলাম প্রক্রিয়ার আগে বিটিআরসি’র কাছে তরঙ্গ ছিল ৪৬ দশমিক ৪ মেগাহার্টজ। এরমধ্যে নিলামে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ বিক্রি হয়। বিটিআরসি’র কাছে এখন তরঙ্গ রয়েছে ৩০ দশমিক ৮ মেগাহার্টজ। এর আগে ২০১৩ সালে থ্রি-জি’র নিলাম হয়।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

78 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com