সরকারি কর্মকর্তাদের ইমেইল ব্যবহার বাধ্যতামূলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাইবার হামলা থেকে রক্ষা পেতে সচেতনতা ও সক্ষমতা তৈরির কোন বিকল্প নেই। তিনি বলেন এ ধরনের সক্ষমতা অর্জনে সরকারি-বেসরকারি খাত, ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়াকে এক সাথে কাজ করতে হবে। পাশাপাশি ভৌত অবকাঠামো নির্মাণ করতে হবে বলে তিনি উল্লেখ করেন।

রবিবার (৮ আগষ্ট) আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে আইসিটি বিভাগের আওতাধীন ডিজিটাল সিকিউরিটি এজেন্সি (ডিএসএ) এবং এটুআই উদ্যোগে ‘সরকারি কর্মকর্তাদের সচেতনতা বৃদ্ধিতে অনলাইন প্রশিক্ষণ’ কোর্সের উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

সাইবার হামলার মাধ্যমে বড় ধরনের ক্ষতি করা সম্ভব উল্লেখ করে পলক বলেন, পুরো দেশ যেখানে ডিজিটাল হচ্ছে সেখানে ঝুঁকিও থাকবে। তবে সেই ঝুঁকি মোকাবেলায় রাষ্ট্র, প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে কার্যকর ভূমিকা পালন করা আবশ্যক।

সরকারি কর্মকর্তারা এখনো দাপ্তরিক কাজে শতভাগ অফিসিয়াল ই-মেইল ঠিকানা ব্যবহার করছেন না উল্লেখ করে পলক বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) থেকে সকল কর্মকর্তাকে একটি সরকারি ই-মেইল এড্রেস দেওয়া হয়, যার শেষে ডট গভ ডট বিডি রয়েছে। তিনি বলেন সরকারি কর্মকর্তাদের সরকারি ই-মেইল ব্যবহার করা উচিত। কারণ একজন ব্যক্তির কারণে পুরো দেশ সাইবার ঝুঁকিতে পড়তে পারে না।

পলক বলেন, সরকারি ও অফিসিয়াল কাজে কর্মকর্তাদের সরকারি বা সরকার প্রদত্ত ইমেইল ঠিকানা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। ডটগভডটবিডি সম্বলিত ইমেইলের বাইরে অন্য প্ল্যাটফর্ম বা ব্যক্তিগত ইমেইল ব্যবহারের ওপর আরোপ কড়া হচ্ছে কড়াকড়ি। এর জন্য অনুমোদনের অপেক্ষায় আছে ‘ইমেইল পলিসি’।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, সরকারি প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিটি প্রতিষ্ঠানকে অন্তত একটি অনলাইন কোর্স দেওয়ার কথা। এ লক্ষে সরকার সকল ধরনের সহযোগিতা প্রদানে প্রস্তুত। পর্যায়ক্রমে কোর্সগুলোকে অনলাইনে নিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া মুক্তপাঠের মাধ্যমে বিভিন্ন কনটেন্ট অনলাইনে প্রদান করা যেতে পারে , এতে অল্প সময়ে অনেককে প্রশিক্ষণ দেওয়া সম্ভব।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের সভাপতিত্বে অন্যান্যেদের মধ্যে বক্তৃতা রাখেন ডিজিটাল সিকিউরিটি এজেন্সি এর মহাপরিচালক রাশেদুল ইসলাম, এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ডিএসএ এর পরিচালক তারেক বরকত উল্লাহ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি এম এ হাকিম সহ অন্যান্যরা।

পরে প্রতিমন্ত্রী অনলাইন প্ল্যাটফর্ম মুক্তপাঠের ‘ডিজিটাল নিরাপত্তা’ বিষয়ক অনলাইন কোর্স আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

41 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com