সমন্বয় ও পরিবীক্ষণে ই-সার্ভিস মনিটরিং কমিটি পুনর্গঠন করেছে সরকার

মন্ত্রণালয় ও বিভাগের উদ্ভাবন, সেবা সহজীকরণ এবং ডিজিটাইজেশন সংক্রান্ত কার্যক্রমের সমন্বয় ও পরিবীক্ষণে ই-সার্ভিস মনিটরিং কমিটি পুনর্গঠন করেছে সরকার। প্রতিমাসে অন্তত একবার সভায় মিলিত হয়ে এসব বিষয়ে অগ্রগতি পর্যালোচনা ও পরিবীক্ষণ করতে কমিটিকে নির্দেশ দিয়েছে মন্ত্রি পরিষদ বিভাগ।

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও সংস্থাগুলোর তথ্য বাতায়ন হালনাগাদকরণ বিষয়ক অগ্রগতি পরিবীক্ষণ এবং সরকারি ই-মেইল, ভিডিও কনফারেন্সিং, ই-নথির ব্যবহার মূল্যায়ন ও পরিবীক্ষণ করবে পুনর্গঠিত এই কমিটি।

মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও সংস্থাগুলোর গৃহীত উদ্ভাবন কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা ও পরিবীক্ষণ এবং সেবা সহজীকরণ বিষয়ক কার্যক্রম বাস্তবায়নের সমন্বয়ের দায়িত্বও এই কমিটিকে দেওয়া হয়েছে।

এছাড়া সরকারি ও স্বায়ত্ত্বশাসিত দপ্তরগুলোর ই-সার্ভিসের সম্প্রসারণ বিষয়ে সমন্বয়; সেবা প্রদানকারীদের তথ্য প্রযুক্তি বিষ প্রশিক্ষণের কার্যক্রমের সমন্বয় এবং প্রতিবছর সেবা সহজিকরণ, অনুসরণীয় দৃষ্টান্ত ও উদ্ভাবন সংক্রান্ত তথ্যগুলো ওয়েবসাইটে হালনাগাদ করতে হবে এই কমিটিকে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে (সমন্বয় ও সংস্কার) আহ্বায়ক করে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার অনুবিভাগ), সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চিফ ইনোভেশন অফিসার ছাড়াও জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একজন করে প্রতিনিধিকে (যুগ্মসচিবের নিচে নয়) কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।

এছাড়া এসপায়ার টু ইনোভেশন (এটুআই) প্রকল্প পরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধি (পরিচালকের নিচে নয়), বিটিসিএলের প্রতিনিধি (উপ-ব্যবস্থাপকের নিচে নয়) এবং বিটিআরসির প্রতিনিধিকে (পরিচালক) কমিটির সদস্য করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (ই-গভর্নেন্স) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটি প্রয়োজনে যে কাউকে সদস্যকে হিসেবে কো-অপ্ট করতে পারবে এবং যে কোনো সদস্যকে আমন্ত্রণ জানাতে পারবে বলে আদেশে বলা হয়েছে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

113 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com