সমতা আসছে মুঠোফোনে বাংলা এসএমএস খরচে

অর্ধেক খরচে নামছে বাংলা এসএমএস, সমতা আসছে মুঠোফোনে বাংলা এসএমএস খরচে। বাংলা অক্ষরে এসএমএস পাঠাতে গিয়ে যেন গ্রাহককে বাড়তি টাকা গুণতে না হয় সে জন্য নতুন একটি নির্দেশনা জারি করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

শিগগিরি এ সংক্রান্ত মোবাইল অপারেটরগুলোকে এ বিষয়ক একটি নির্দেশনা দেয়া হচ্ছে। নির্দেশনায় ইংরেজির পরিবর্তে বাংলা অক্ষরে খুদে বার্তা (এসএমএস) দেয়া হলে মোট অক্ষরকে অর্ধেক হিসেবে গণ্য করার বিধান করা হচ্ছে।

খুব শিগগিরি এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের একটি নির্ভরযোগ্য একটি সূত্র।

তিনি জানান, এ বিষয়ে বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগ কাজ করছে। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এ বিষয়ে ডিজিটাল মাধ্যমে বাংলার ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসা ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলা আমাদের সাংবিধানিক ও রাষ্ট্রীয় ভাষা। বাড়তি খরচের কারণে ডিজিটাল মাধ্যমে এই ভাষা’র ব্যবহার যেন প্রতিবন্ধকতার মুখে না পড়ে সে জন্য এই উদ্যোগ নেয়া হচ্ছে।

তিনি বলেন, মূলত বাংলা যুক্তাক্ষরকে ইউনিকোডে ভেঙ্গে ভেঙ্গে হিসাব করা হয়। এর ফলে খরচের কথা চিন্তা করে অনেকেই বাংলায় এসএমএস করেন না। কেননা বাংলায় এসএমএস করলে কমপক্ষে দ্বিগুণ খরচ হয়।

তাই বাংলা এসএমএস-র খরচ অর্ধেক করা হলে এক কথায় বলা যায় এটি বাংলা ভাষার মর্যাদাকে সমন্বিত করা হবে। একইসঙ্গে সমতাও সৃষ্টি হবে।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

45 Views

One thought on “সমতা আসছে মুঠোফোনে বাংলা এসএমএস খরচে”

  1. I really like your writing style, good information, appreciate it for posting :D. “He wrapped himself in quotations- as a beggar would enfold himself in the purple of Emperors.” by Rudyard Kipling.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com