রোহিঙ্গারা কীভাবে সিম সংগ্রহ করে সে বিষয় তদন্ত করবে বিটিআরসি

ইন্টারনেট সেবা বন্ধ করার পর কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) একটি প্রতিনিধি দল। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে এ বিষয়ে নীতি নির্ধারনী বৈঠক শেষে যাওয়ার বিষয়টি নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান।

তিনি জানান, প্রতিনিধি দলে কারিগরি টিমের সদস্যরাও থাকবেন। প্রতিনিধি দলের তালিকা এখনো চূড়ান্ত না হলেও সংখ্যাটি বড় হবে। আজ দুপুরে অনুষ্ঠিত বৈঠকে নেয়া সিদ্ধান্তের ওপর ভিত্তি করে প্রতিনিধি দলটি ঢাকা ত্যাগ করবে।

জাকির হোসেন আরো জানান, জাতীয় নিরাপত্তার স্বার্থে মঙ্গলবার থেকে ক্যাম্প এলাকায় থ্রিজি ও ফোরজি বন্ধ করে দেয়া হয়েছে।

সূত্রমতে, স্থানীয় প্রশাস এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও দলটিতে থাকবেন। দলটি মূলতঃ কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে সেখানে মোবাইল অপারেটররা বাস্তবিক ভাবেই থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ করেছেন কি না তা খতিয়ে দেখবেন। এই পরিদর্শন শেষে রোহিঙ্গাদের মোবাইল ফোন সেবা নিয়ে করণীয় ঠিক করবেন।

অসমর্থিত একটি সূত্রমতে, বৃহস্পতিবার সন্ধ্যায় এই দলটি বিমান যোগে কক্সবাজারে পৌঁছবেন। দলটি ওই ক্যাম্পে ব্যবহৃত মোবাইল ফোনের কার্যক্রম সনাক্ত করা সহ এর ওপর নজরদারির বিষয়টিও আমলে নেবেন। বাংলাদেশের সিমান্তে অবস্থিত বেস স্টেশন থেকে মোবাইল টাওয়ারের নেটওয়ার্ক মিয়ানমার সীমান্তের ভিতরেও বিস্তৃত কিনা সে বিষয়টিও খতিয়ে দেখবেন। পাশাপাশি রোহিঙ্গারা কীভাবে সিম সংগ্রহ করে মুঠোফোন ব্যবহার করছে সে বিষয়টিও তদন্ত করবে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

53 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com