রাইড শেয়ারিং কোম্পানিকে ইলেকট্রিক ভেহিকল ব্যবহার বাড়াতে হবে

প্রস্তাবিত আইন পাশ হলে ভারতের রাইড শেয়ারিং কোম্পানিকে ক্রমান্বয়ে ইলেকট্রিক ভেহিকল ব্যবহার বাড়াতে হবে। ২০২৬ সাল নাগাদ এই সেবায় ব্যবহৃত গাড়ির কমপক্ষে ৪০ শতাংশ ইলেকট্রিক ভেহিকল হতে হবে।

রয়টার্সে প্রকাশিত তথ্যমতে, ভারত সরকার বাণিজ্যিক কাজে ব্যবহৃত ট্যাক্সি ও রাইডশেয়ারিং কোম্পানি যেমন ওলা, উবারকে ইলেকট্রিক ভেহিকল ব্যবহার বাড়ানোর জোর দেয়ার পরিকল্পনা করছে।

উবার ইতিমধ্যেই অধিক ইলেকট্রিক ভেহিকল তাদের আওতায় আনার চেষ্টা করছে। তবে প্রস্তাবিত আইন পাশ হলে সেই কার্যক্রমকে কয়েকগুন ত্বরান্বিত করতে হবে।

আগামী বছর থেকেই কোম্পানিগুলোকে ইলেকট্রিক ভেহিকল কনভার্ট শুরু করতে হবে। ২০২১ সাল নাগাদ দুই দশমিক ৫ শতাংশ ভেহিকল ইলেকট্রিক হতে হবে। পরবর্তী বছরে পাঁচ শতাংশ এবং ২০২৩ সালে ১০ শতাংশ হতে হবে। এভাবে ২০২৬ সাল নাগাদ ৪০ শতাংশ গাড়ি ইলেকট্রিক হতে হবে।

পাশাপাশি ২০২৩ সালের এপ্রিল নাগাদ ডেলিভারি, রাইড শেয়ারিং ও বাণিজ্যিক কাজে ব্যবহৃত মোটরসাইকেল এবং স্কুটার ইলেকট্রিক হতে হবে। এছাড়া সরকার ২০২৬ সালের এপ্রিল থেকে সকল বাণিজ্যিক কাজের জন্য নতুন গাড়ি কেনার ক্ষেত্রে ইলেকট্রিক ভেহিকল বাধ্যতামূলক করবে।

পরিবেশ দূষণ রোধ এবং গ্রিণ এনার্জি ব্যবহারে জোর দিচ্ছে ভারত সরকার। তারই ধারাবাহিকতায় এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

130 Views

One thought on “রাইড শেয়ারিং কোম্পানিকে ইলেকট্রিক ভেহিকল ব্যবহার বাড়াতে হবে”

  1. Thanks for one’s marvelous posting! I actually enjoyed reading it, you can be a great author.I will be sure to bookmark your blog and will come back in the foreseeable future. I want to encourage you to continue your great writing, have a nice afternoon!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com