যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে গুরুত্বপূর্ণ মামলায় হেরেছে উবার

যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে গুরুত্বপূর্ণ একটি মামলায় হেরেছে উবার। অ্যাপে রাইড ভাগাভাগির সেবাটির চালকেরা এখন থেকে উবারের ‘কর্মী’ হিসেবে বিবেচিত হবেন। এতে ন্যূনতম মজুরি এবং সবেতন ছুটিসহ বেশ কিছু সুবিধা পাবেন তাঁরা। আগে স্বনিযুক্ত বা সেলফ-এমপ্লয়েড হিসেবে গণ্য হতেন তাঁরা।

অবশ্য সব উবার চালক একেবারে সে স্বীকৃতি পাচ্ছেন না। বরং মামলার মূল আবেদনে যুক্ত হওয়া ২৫ চালক প্রাথমিকভাবে সে স্বীকৃতি পাবেন। তবে ধারণা করা হচ্ছে, দেশটিতে পরবর্তী সময়ে অন্য উবারচালকদের কর্মীর মতোই সুযোগ-সুবিধা পাওয়ার পথ সুগম করে দিল এই মামলার রায়।

যুক্তরাজ্যের কর্মসংস্থান ট্রাইব্যুনাল ২০১৬ সালে উবারচালকদের কর্মী হিসেবে ঘোষণা করে। পরে উবার পাল্টা আবেদন করলে দেশটির সর্বোচ্চ আদালতের বিচারকেরা সর্বসম্মতিক্রমে ট্রাইব্যুনালের সে আদেশ বলবৎ রাখার সিদ্ধান্ত দিয়েছেন।

আদেশটি আপাতত মামলায় অংশ নেওয়া ২৫ জন উবারচালকের বেলায় কার্যকর হবে। তবে যুক্তরাজ্যে লাখ লাখ এমন কর্মী আছেন, যাঁরা ভবিষ্যতে এই নির্দেশনা থেকে সুবিধা পাবেন।

মামলার মূল আবেদনকারীদের মধ্যে একজন ইয়াসিন আসলাম। তিনি রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। অন্যদিকে আদালতের রায়ের পর উবারের উত্তর এবং পূর্ব ইউরোপের আঞ্চলিক মহাব্যবস্থাপক জেমি হেইউড বলেছেন, প্রতিষ্ঠানটি ‘আরও বেশি কিছু করতে অঙ্গীকারবদ্ধ’ এবং এখন যুক্তরাজ্যে চালকদের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে।

এক বিবৃতিতে জেমি হেইউড বলেন, ‘আদালতের রায়ের প্রতি আমরা শ্রদ্ধাশীল। রায়টি ২০১৬ সালে উবার অ্যাপ ব্যবহার করতেন এমন অল্প কিছু চালকের জন্য। সে থেকে প্রতি ধাপে চালকদের পরামর্শে আমাদের ব্যবসায়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছি।

এর মধ্যে আয়ের ওপর চালকদের আরও বেশি নিয়ন্ত্রণ দেওয়া থেকে শুরু করে বিমার মতো সুরক্ষাব্যবস্থাও রয়েছে।’

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

54 Views

One thought on “যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টে গুরুত্বপূর্ণ মামলায় হেরেছে উবার”

  1. Very good, hand needle, simulated scalp, wearing very real, light and comfortable without wig. A little more hair volume and one or two centimeters longer will be perfect.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com