ম্যাকওএস মন্টেরির অন্যতম ফিচার হলো ইউনিভার্সাল কন্ট্রোল

সোমবার অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলন ডব্লিউডব্লিউডিসিতে ডেস্কটপ অপারেটিং সিস্টেম ম্যাকওএসের পরবর্তী সংস্করণের ঘোষণা দেয়া হয়েছে। ম্যাকওএস মন্টেরি নামের এই নতুন অপারেটিং সিস্টেমটিতে বেশকিছু নতুন ফিচার থাকছে। খবর এনগ্যাজেট।

নতুন ফিচারগুলোর মধ্যে কিছু একেবারেই ম্যাকওএসের জন্য ডেভেলপ করা হচ্ছে, আর কিছু নতুন আইওএস এবং আইপ্যাডওএস ১৫ থেকে কপি করা হচ্ছে।

ম্যাকওএস মন্টেরির অন্যতম প্রধান ফিচার হলো এর ইউনিভার্সাল কন্ট্রোল বা সার্বজনীন নিয়ন্ত্রন। এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ম্যাকের কীবোর্ড এবং মাউস/ট্র্যাকপ্যাড দিয়ে আইপ্যাড নিয়ন্ত্রন করতে পারবেন। এজন্য আলাদা কোনো সেটআপের প্রয়োজন হবে না, শুধুমাত্র ম্যাকের পাশে আইপ্যাডটি রাখলেই হবে। এরপর ব্যবহারকারী ড্রাগ অ্যান্ড ড্রপের মাধ্যমে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডকুমেন্ট স্থানান্তর কিংবা নিয়ন্ত্রণ করতে পারবেন।

নতুন অপারেটিং সিস্টেমটির মাধ্যমে ম্যাকে যুক্ত হচ্ছে এয়ারপ্লে ফিচার। এর মাধ্যমে আইফোন কিংবা আইপ্যাড থেকে অডিও কিংবা ভিডিও ম্যাকে দেখা ও শোনা যাবে। ম্যাক ডিসপ্লে ব্যবহার করেই ফোন থেকে ভিডিও প্লে কিংবা প্রেজেন্টেশন দেখানো যাবে।

এছাড়া ম্যাকওএস মন্টেরিতে সাফার ব্রাউজার নতুন করে ডিজাইন করা হয়েছে। যুক্ত হয়েছে শর্টকাট, শেয়ারপ্লে, লাইভ টেক্সটসহ নানা সুবিধা।

ডেভেলপারদের জন্য ম্যাকওএস মন্টেরি উন্মুক্ত করা হয়েছে। আগামী মাসে পাবলিক বেটা সংস্করণ উন্মুক্ত হতে পারে। আর চলতি বছরের শেষের দিকে সবার জন্য উন্মুক্ত হবে পারে এই অপারেটিং সিস্টেমটি।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ ITSohorএ।

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের ITSohor এর ফেসবুক পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com