মেসেঞ্জারও হোয়াটসঅ্যাপের মতো এনক্রিপশন ব্যবহার করে না

আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনে যারা ফেসবুক মেসেঞ্জার চালাচ্ছেন, তাদের সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। একটি সিকিউরিটি আপডেটে জটিলতা দেখা দেওয়ার পর এই সতর্কতা এলো। মেসেঞ্জার অ্যাপটি এড়িয়ে চলারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, মেসেঞ্জারও হোয়াটসঅ্যাপের মতো এনক্রিপশন ব্যবহার করে না। এনক্রিপশন হল- এমন এক প্রক্রিয়া, যা ব্যবহারকারীর তথ্য ভেঙে অপঠনযোগ্য করে ফেলে। এ কারণেই মেসেঞ্জারে কথোপকথন বা তথ্য আদান-প্রদানে নিরাপত্তা ঝুঁকি থেকে যায় এবং এ জন্য সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

দ্য সানের এক প্রতিবেদন বলছে, ফেসবুক মেসেঞ্জারের নিরাপত্তা জটিলতার বিষয়টি মূলত এনক্রিপশন নিয়ে। এটি থাকলে প্রেরক ও প্রাপকের মধ্যে বার্তাগুলো অন্য কেউ, এমনকি ফেসবুকও পড়তে সক্ষম হবে না। এই এনক্রিপশন মেসেঞ্জারে নেই।

এ অবস্থায় ফেসবুক ম্যাসেঞ্জার চ্যাটের সংবেদনশীল বার্তা বাইরের কেউ হাতিয়ে নেওয়ার ঝুঁকি রয়েছে। ব্যবহারকারীর ব্যক্তিগত বা গোপনীয় তথ্যও তৃতীয় কোনো পক্ষ পেয়ে যেতে পারে

এনক্রিপশন না থাকাটা ফেসবুককে একটি কঠিন পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে বলে মনে করছেন আইটি বিশেষজ্ঞরা।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ জাক ডফম্যান বলেছেন, মেসেঞ্জার ব্যবহারকারীদের ব্যক্তিগত চ্যাটগুলো সরিয়ে ফেলা উচিত।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ ITSohorএ।

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের ITSohor এর ফেসবুক পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com