মহাশূন্যে নতুন করে ১০,০০০ স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা করেছে চীন

মহাশূন্যে নতুন করে ১০,০০০ স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা করেছে চীন। এ কাজে তারা উচ্চতর রকেট ও মহাকাশ যান নির্মাতা স্পেসএক্সের সহযোগিতা নেবে।

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স তাদের নিজস্ব ইন্টারনেট সেবা স্টারলিংকের নেটওয়ার্ক সাগর ও দুর্গম অঞ্চলে পৌঁছে দিতে ৬০টি স্যাটেলাইট স্থাপনের কার্যক্রম শুরু করেছে। ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে এসব স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

এ নিয়ে স্পেসএক্সের স্যাটেলাইট বেড়ে দাঁড়ায় ৭৭৫। জানুয়ারি মাসে প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক স্যাটেলাইট প্রতিস্থাপনকারীর মর্যাদা লাভ করবে।

কক্ষপথে চীনের স্যাটেলাইট সংখ্যা এখন পর্যন্ত ৪৩২টি। অর্থাৎ স্পেসএক্সের তুলনায় অনেক কম।মূলত চিরপ্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সঙ্গে মহাকাশ প্রযুক্তিতে ভারসাম্য রাখতেই চীনের নতুন এই লক্ষমাত্রা।

স্পেসএক্সের স্যাটেলাইটগুলো কক্ষপথের নিচের স্তর অনেকটাই দখলে রেখেছে। চীন মনে করছে- এখনই নিচের এই কক্ষপথে স্যাটেলাইট স্থাপন না করা গেলে পরে সেই পর্যাপ্ত সুযোগ পাওয়া যাবে না। কারণ যুক্তরাষ্ট্রও উল্লেখযোগ্য সংখ্যক স্যাটেলাইট স্থাপনের প্রক্রিয়ায় আছে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

67 Views

One thought on “মহাশূন্যে নতুন করে ১০,০০০ স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা করেছে চীন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com