ভারতে আইফোন উৎপাদন শুরু হয়েছে

কয়েক বছর আগেই ভারতে আইফোন উৎপাদন শুরু হয়েছে। এবার দেশটি থেকে উৎপাদিত আইফোন ইউরোপের কয়েকটি বাজারে রফতানি কার্যক্রম শুরু করেছে প্রযুক্তি কোম্পানি অ্যাপল। সংশ্লিষ্ট তিন সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ইটি ব্যুরো।

‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের আওতায় ভারত সরকার দেশীয় উৎপাদন বাড়াতে জোর দিচ্ছে। একই সঙ্গে দেশটিকে ইলেকট্রনিকস পণ্যের উৎপাদন ও রফতানি হাব হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে। দেশটির সরকারের আহ্বানে এরই মধ্যে বেশকিছু বহুজাতিক প্রযুক্তি কোম্পানি সাড়া দিয়েছে।

২০১৬ সালে ভারতে আইফোন সংযোজনের কার্যক্রম শুরু করে অ্যাপল। তাইওয়ানভিত্তিক উৎপাদন সহযোগী উইস্ট্রন করপোরেশনের ভারতীয় বিভাগ আইফোন সংযোজনের কাজ করছে। তবে এতদিন ভারতে উৎপাদিত আইফোন দিয়ে স্থানীয় বাজারের চাহিদা পূরণ করা হচ্ছিল। এবারই প্রথম উইস্ট্রনের বেঙ্গালুরুর কারখানা থেকে সংযোজিত আইফোন ইউরোপে রফতানি করা হয়েছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণা পরিচালক নিল শাহ বলেন, এখন প্রতি মাসে ভারত থেকে উৎপাদিত আইফোন ৬এস ও আইফোন ৭-এর এক লাখ ইউনিট রফতানি করা হচ্ছে। ইউরোপের বাজারে আরো কয়েক মাস আগেই এ রফতানি কার্যক্রম শুরু করেছে অ্যাপল।

অ্যাপলের চুক্তিভিত্তিক পণ্য নির্মাতা উইস্ট্রন করপোরেশন ভারতে আইফোন উৎপাদন কার্যক্রম শুরুর পর থেকে আইফোন ৬ তৈরি করে আসছে। চলতি বছরের শুরুতে ভারতে আইফোন ৭ উৎপাদন শুরু করে এ প্রতিষ্ঠান। উইস্ট্রনের বেঙ্গালুরু কারখানার উৎপাদন সক্ষমতার ৭০-৮০ শতাংশ ডিভাইস রফতানি করা হচ্ছে।

অ্যাপলের কার্যক্রম যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হলেও এর সিংহভাগ পণ্য তৈরি হয় চীনে। যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধের প্রভাবে একাধিকবার ব্যবসায় ক্ষতির মুখে পড়েছে অ্যাপল। এছাড়া চীনের মতো গুরুত্বপূর্ণ একটি স্মার্টফোন বাজারে খুব নাজুক পরিস্থিতিতে রয়েছে অ্যাপল। বিশ্বের বৃহৎ দুই অর্থনীতির মধ্যে ভবিষ্যৎ যেকোনো বিরোধের প্রভাব মুক্ত থাকতে চায় প্রতিষ্ঠানটি। যে কারণে গত মাসে প্রধান চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারীদের উৎপাদন সক্ষমতার ১৫ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ চীন থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য কোনো দেশে স্থানান্তরের বিষয় বিবেচনার আহ্বান জানিয়েছে অ্যাপল। এছাড়া পণ্য সরবরাহ শৃঙ্খলও ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। অর্থাৎ ডিভাইস উৎপাদনের জন্য চীননির্ভরতা কমাতে চাইছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। এক্ষেত্রে আইফোন উৎপাদনের জন্য ভারতকে গুরুত্বপূর্ণ মনে করছে অ্যাপল।

সংশ্লিষ্ট সূত্রমতে, ডিভাইস উৎপাদন কার্যক্রম চীনের বাইরে সরিয়ে নেয়ার ক্ষেত্রে অ্যাপলের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশগুলো। শুধু আইফোন উৎপাদনের জন্য সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ভারত। আইফোনের প্রধান সংযোজনকারী ফক্সকন, পেগাট্রন ও উইস্ট্রন। এ তিন প্রতিষ্ঠান এরই মধ্যে ভারতে আইফোন উৎপাদনের কার্যক্রম শুরু করেছে।

আইফোন এসই দিয়ে ভারতে উৎপাদন কার্যক্রম শুরু করেছিল উইস্ট্রন। দেশটিতে এখন আইফোন ৬ ও আইফোন ৭ তৈরি করছে প্রতিষ্ঠানটি। উইস্ট্রন বেঙ্গালুরুর কারখানা স্থাপনই করেছে আইফোন উৎপাদনের লক্ষ্য নিয়ে।

ভারতের চেন্নাইয়ের কারখানায় বাণিজ্যিকভাবে অ্যাপলের হাই-এন্ড স্মার্টফোন আইফোন টেন সিরিজের উৎপাদন শুরু করতে যাচ্ছে ফক্সকন। চেন্নাইয়ে ১৬০ একর জায়গাজুড়ে কারখানাটি স্থাপন করেছে তাইওয়ানের চুক্তিভিত্তিক এ পণ্যনির্মাতা।

ফক্সকনের নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রমতে, শিগগিরই চেন্নাইয়ের কারখানায় আইফোন টেন সিরিজের উৎপাদন শুরু করবে ফক্সকন। বৈশ্বিক বাজারে মডেলটির ব্যাপক চাহিদার সুবাদে কারখানার উৎপাদন সক্ষমতা বৃদ্ধি এবং কার্যক্রম বহুমুখী করার পরিকল্পনা নেয়া হয়েছে।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

40 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com