ব্ল্যাকবেরি তাদের ৯০টি পেটেন্ট হুয়াওয়ের কাছে বিক্রি করে দিয়েছে

ব্ল্যাকবেরি তাদের ৯০টি পেটেন্ট হুয়াওয়ের কাছে বিক্রি করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২৩ ডিসেম্বের ব্ল্যাকবেরি তাদের পেটেন্টগুলো হুয়াওয়ের নামে ট্রান্সফার করে। বর্তমানে ব্ল্যাকবেরির মালিকানায় ৩৮ হাজার পেটেন্ট রয়েছে।

এর মধ্যে ৯০টি পেটেন্ট বিক্রি বড় কোনো ঘটনা নয়। তবে ব্ল্যাকবেরির সিইও জন শেনের এই সিদ্ধান্তকে অনেকেই সহজভাবে নিতে পারছে না। চীনা কোম্পানিটির হাতে মেধস্বত্ব তুলে দেওয়াকে মেধাসম্পদ ধরে রাখতে না পারার ব্যর্থতা হিসেবে দেখা হচ্ছে।

কানাডার সবচেয়ে বড় পেটেন্ড হোল্ডার কোম্পানি ব্ল্যাকবেরি। তারা অচিরেই হাজার হাজার পেটেন্ট বিক্রি করবে।

পেটেন্টগুলো বিদেশি কোম্পানির হাতে চলে যাবে বলে আশংকা প্রকাশ করেছেন পেটেন্ট বিশেষজ্ঞরা। এমনিতেই অভিনব উদ্যোগকে বাণিজ্যিকভাবে সফল করার বেলায় কানাডা পিছিয়ে আছে। একের পর এক পেটেন্ট বিক্রি করলে উদ্ভাবনকে কাজে লাগিয়ে অর্থনীতিকে সচল করা যাবে না।

আইএফআই ক্লেইমস পেটেন্ট সার্ভিসেস এর বার্ষিক তালিকায় সবচেয়ে বেশি পেটেন্টধারী ২৫০টি কোম্পানির তালিকায় একমাত্র কানাডিয়ান কোম্পানি ব্ল্যাকবেরি।

১০ বছর আগেও গবেষণা ও উন্নয়ন খাতে সবচেয়ে বেশি ব্যয় করা কোম্পানির মধ্যে ব্ল্যাকবেরি ছিলো সবার উপরে। তবে অর্থাভাবে তাদের অবস্থা এখন নাজুক। বিগত বেশ কয়েক বছর ধরেই তাদের শেয়ারের দাম ১০ ডলারের নিচে রয়েছে। ফলে আয় বাড়াতেই পেটেন্ট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

112 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com