বিশ্বের বৃহত্তম ভিডিও গেম নির্মাতা ইএ আর্টসে হানা দিয়েছ হ্যাকাররা

বিশ্বের বৃহত্তম ভিডিও গেম নির্মাতা ইলেক্ট্রনিকস আর্টসে (ইএ) হানা দিয়েছ বেশ কিছু জনপ্রিয় গেমে ব্যবহৃত সোর্স কোড চুরি করেছে হ্যাকাররা। এর মধ্যে রয়েছে ফিফা, ম্যাডেন, ব্যাটেলফিল্ড সিরিজের মতো গেমগুলোতে ব্যবহৃত ফ্রস্টবাইট সোর্স কোড।

এমনকি ফিফা ২১-এর সফটওয়্যার ডেভেলপমেন্ট টুল এবং ফিফা ২২-এর প্লেয়ার ম্যাচমেকিংয়ের সার্ভার কোডও হাতিয়ে নেয়ার দাবি হ্যাকারদের। গত ৬ জুন এই দাবি করেছে হ্যাকাররা। তাদের দাবি, তারা ইলেক্ট্রনিকস আর্টসের ৭৮০ গিগাবাইট ডেটা হাতিয়ে নিয়েছে। আর মাধ্যমে, গেম নির্মাতা প্রতিষ্ঠানটির সব ধরনের পরিষেবা ক্ষতিগ্রস্ত করার ক্ষমতা রয়েছে তাদের।

তবে ইএ- এর এক মুখপাত্র হ্যাকিংয়ের সত্যতা নিশ্চিত করলেও এ ঘটনায় খেলোয়াড়দের তথ্য অক্ষুণ্ণ আছে এবং এতে তাদের গেমস বা ব্যবসার ওপর কোনো প্রভাব পড়বে না বলে দাবি করেছেন।

তিনি বলেছেন, আমাদের নেটওয়ার্কে হ্যাকারদের সাম্প্রতিক অনুপ্রবেশের কারণে সীমিত পরিমাণে গেম সোর্স কোড এবং সংশ্লিষ্ট টুলস চুরি হয়েছে। তবে কোনো প্লেয়ার ডেটা চুরি হয়নি। তাই, খেলোয়াড়দের গোপনীয়তার ঝুঁকি তৈরি হয়েছে মনে করার কোনো কারণ নেই। আমরা ইতোমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি এবং এ ঘটনায় আমাদের গেমস বা ব্যবসার ওপর কোনো প্রভাব পড়বে বলে মনে করি না।

অবশ্য এই অপরাধমূলক কর্মকাণ্ড তদন্তে আইনপ্রয়োগকারী কর্মকর্তা এবং অন্য বিশেষজ্ঞদের সঙ্গে ইএ সক্রিয়ভাবে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রেট ক্যালোর জানিয়েছেন, সোর্স কোডের ওপর থেকে নিয়ন্ত্রণ হারানো ইএ’র ব্যবসার জন্য ক্ষতির কারণ হতে পারে। কেননা সোর্স কোড অন্য ডেভেলপাররা কপি (অনুলিপি) করে নিতে পারে বা গেমসের কপি তৈরিতে ব্যবহৃত হতে পারে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ ITSohorএ।

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের ITSohor এর ফেসবুক পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com