বাংলাদেশেও নিষিদ্ধ হচ্ছে ভেপ ও ই-সিগারেট

ভারতের পর এবার বাংলাদেশেও নিষিদ্ধ হচ্ছে ভেপ ও ই-সিগারেট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুনের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সূত্রমতে, ই-সিগারেট ও ভেপ নিষেধাজ্ঞার বিষয়টি ২০১৯ সালের তামাক নিয়ন্ত্রণ আইনে সংযুক্ত করতে শিগগিরি এটি সংসদে উপস্থাপন করা হবে।

এ বিষয়ে ইউসুফ হারুন সংবাদ সংস্থাটিকে বলেন, “স্বাস্থ্যঝুঁকি নির্মূল করতে আমরা ই-সিগারেট ও সব ধরনের ভেপিং পণ্যের প্রস্তুত, আমদানি এবং বিক্রির ওপর নিষেধাজ্ঞা দিতে আমরা শক্তভাবে কাজ করছি।”

তিনি আরও জানান, ই-সিগারেট গ্রহণের কারণে সম্প্রতি যুক্তরাষ্ট্রে অসুস্থতা ও মৃত্যুর ঘটনার পর স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি বিবেচনায় নেয়।

এর আগে চলতি বছরের অক্টোবরে ই-সিগারেটের বিক্রি বন্ধ করে ভারত সরকার। ধূমপায়ীদের সংখ্যার দিক দিয়ে বর্তমানে সারাবিশ্বে ভারতের অবস্থান দ্বিতীয়।

সম্প্রতি ই-সিগারেট গ্রহণের কারণে ১২ জনের মৃত্যু ও ৮০৫ জন অসুস্থ হওয়ার ঘটনা ঘটে যুক্তরাষ্ট্রে। এর জের ধরে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা ই-সিগারেট না ব্যবহারের পক্ষে নির্দেশনা দেন।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

108 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com