ফোল্ডেবল ডিভাইসের পেটেন্ট নিয়েছে অ্যাপল

অবশেষে ফোল্ডেবল স্মার্টফোনের উপর আগ্রহ দেখিয়েছে অ্যাপল।

কোম্পানিটি ফোল্ডেবল আইফোন তৈরি করতে একটি বিশেষ হিঞ্জ মেকানিজম (ভাঁজ করার পদ্ধতি) পেটেন্ট করেছে। যা ডিসপ্লের ওপর ভাঁজ থেকে হওয়া দাগকে কমাবে। ভাঁজ হওয়ার পর ফাঁকা কমাবে। সর্বোপরি ভাঁজ করার অভিজ্ঞতাকে আরও উন্নত করবে।

এই ভাঁজ করার পদ্ধতি স্যামসাং, হুয়াওয়েসহ অন্যান্য ফোল্ডেবল স্মার্টফোনের চেয়ে উন্নত বলেই ধারণা করা হচ্ছে।

তবে এই পেটেন্টকে কাজে লাগিয়ে কোনো ফোল্ডেবল আইফোন ডিজাইন করা হবে কিনা তা জানা যায়নি।

পেটেন্টটি পেতে অ্যাপল ২০১৬ সালে আবেদন করে। পদ্ধতিটি যেভাবে কাজ করে সেটি হচ্ছে, ভাঁজ হওয়ার সময় হিঞ্জ কিছুটা বাইরে বের হয়ে আসবে। আর এর জন্য দুই পাশের ডিসপ্লে কিছুটা নড়াচড়া করবে।

অতীত অভিজ্ঞতা থেকে দেখা যায়, অ্যাপল শক্তসামর্থ (রোবাস্ট) ডিজাইনে বিশ্বাস করে। মোবাইল ডিভাইসে মেকানিক্যান স্ট্রাকচারের সরাসরি বিরোধী ছিলো স্টিভ জবস ও জনি আইভ। তাই ফোল্ডেবল স্মার্টফোনের বিষয়ে শেষ পর্যন্ত অ্যাপল কী সিদ্ধান্ত নেয় সেটি বলা যাচ্ছে না।

বলা বাহুল্য যে, ফোল্ডেবল স্মার্টফোন কেবল প্রথম জেনারেশন পার করছে। এখন আরও গবেষণা ও উন্নয়ন হবে এই খাতে। অ্যাপল যে গবেষণা উন্নয়ন কাজে লেগে গেছে তা নিশ্চিতভাবেই বলা যায়। অ্যাপলপ্রেমীরা তাই দূর ভবিষ্যতে একটি ফোল্ডেবল আইফোন আশা করতেই পারে!

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

65 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com