ফিশিং লিংক ক্লিক করতে প্রলুব্ধ করে প্রতারক দল

সাধারণ জনগণ, পুলিশ, ব্যাংকার, সাংবাদিকসহ সবাইকে লিংকে ক্লিক করতে প্রলুব্ধ করে প্রতারণার ফাঁদে ফেলে প্রতারক দল। নতুন এ প্রতারণার শিকার হয়েছেন অনেকেই। সুক্ষ্ম প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া হচ্ছে ফোন নম্বর, ইমেইল আইডি, আইপি ঠিকানাসহ ব্যক্তিগত অনেক তথ্য।

আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকালে ঘুম থেকে উঠে মুঠোফোনে কিছু সংবাদে চোখ বুলিয়ে নিচ্ছিলেন হৃদয় আলম। হঠাৎ গুগলের এক বিজ্ঞাপনে চাপ লাগে তার। খুলে নতুন একটি ওয়েবপেইজ। যেখানে বলা হয়, আলিবাবা গ্রুপের অঙ্গ সংগঠন ও বাংলাদেশের বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস ‘দারাজ বাংলাদেশ’ একটি ক্যাম্পেইন চালাচ্ছে। বিজয়ীকে দেওয়া হবে ‘আইফোন ১২’।

দারাজের লোগো দেখে বিজ্ঞাপনের পরবর্তী ধাপ অনুসরণ করেন হৃদয়। দ্বিতীয় ধাপে হৃদয়কে জানানো হয় তিনি আইফোন ১২ পেয়েছেন। শুধুমাত্র কয়েকটি ধাপ অনুসরণ করলেই তাকে ফোনটি বুঝিয়ে দেওয়া হবে।

এরপর তৃতীয় ধাপে বলা হলো, স্ক্রিনের লিঙ্কটি (http://lhmpwzy.co/ele/tb.php?ct=) ৫টি হোয়াটসঅ্যাপ গ্রুপ বা ২০ জন ব্যক্তিকে পাঠাতে হবে। তাহলে পাওয়া যাবে ১০০ পয়েন্ট। এরপরেই মিলবে কাঙ্ক্ষিত সেই স্মার্টফোন। এইধাপও সম্পন্ন করেন হৃদয়। এরপর তাকে বলা হয় আরো একধাপ বাকি।

এখানে আসার পর হৃদয় দেখতে পান, ‘মোবাইল স্ক্রিনে লেখা রয়েছে, আপনাকে নীচের অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে হবে এবং একবার ইনস্টল করার পর আপনাকে এটি ৩০ সেকেন্ডের জন্য খুলতে হবে। মনে রাখবেন এই পদক্ষেপটি খুবই গুরুত্বপূর্ণ। সাথে সংযুক্ত করা হয় একটি লিঙ্ক সম্বলিত ‘বাটন’।

এরপর ওই বাটনে চাপলে বলা হয় আপনি জিতেছেন, আপনার আইপি ঠিকানা ১১***২২২। এখন আপনাকে আপনার মোবাইল নম্বর দিতে হবে। এরপর তার ব্যক্তিগত মোবাইল নম্বর দিলে তাকে একটি (+911550055001) নম্বরে কল করতে বলা হয়। কল করার পর হৃদয়কে বিভিন্ন বাটনে চাপতে বলে প্রতারক চক্র।

এর কিছুক্ষণ পর মোবাইলের ব্যালেন্স শেষ হলে ফোন কেটে যায় হৃদয়ের। ১ মিনিটের জন্য ফোন থেকে কাটা হয় ২০ টাকা। নম্বরের পরিচয় শনাক্তকারী অ্যাপ ‘ট্রু কলারের’ তথ্যমতে নম্বরটি অস্ট্রিয়ার।

কয়েক ধাপ পার হয়ে হৃদয় বুঝতে পারেন তিনি প্রতারিত হয়েছেন। তিনি লক্ষ্য করেন যে লিঙ্কটি তিনি পাঠাচ্ছেন তাতে লেখা রয়েছে, ‘Darez সমর্থকদের উপহার প্রদান’ এখানে Daraz এর নাম এবং শুনাম ব্যবহার করে সুকৌশলে ‘rez’ লেখা হয়েছে।

যেখানে ‘raz’ ব্যবহার করে দারাজ লেখা হয়। সেই সাথে ব্যবহার করা হয়েছে দারাজের লোগো এবং মেটা ডেস্ক্রিপশনে দারাজের লিঙ্ক (daraz.com.bd) সংযুক্ত করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে পাওয়া এমন লিংক পেয়ে বিব্রতবোধ করা বাঘ ইকো মটরস লিমিটেডের প্রেসিডেন্ট কাজী জসিমুল ইসলাম বাপ্পি বলেন, আমিও ভুল করে আমার ফোন নম্বর দিয়েছিলাম। এরপর আমাকে একটি পর একটি নতুন পেজে পাঠিয়ে ঘুরিয়ে লিখেছে আপনি এটা পেতে পারেন অথবা আপনাকে পরের বার চেষ্টা করতে বলুন।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও সেন্সিবল ল্যাবের পরিচালক এ কে এম নাহিদ হোসেন এ বিষয়ে ডিজিবাংলাকে বলেন, এটা খুবই প্রাইমারি লেবেলের এক ধরনের ফিশিং। এর মাধ্যমে গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়া হয়। দুর্বৃত্তরা মূলত দারাজের ওয়েবসাইট কপি করে এটা করেছে। এ কারণেই সাইটের নকশা না দেখে আগে ডোমেইন যাচাই করে তবেই যে কোনো লিংকে ক্লিক করার পরামর্শ দেন তিনি।

এ বিষয়ে দারাজ কর্তৃপক্ষের বক্তব্য জানতে চাইলে দারাজের মিডিয়া অ্যান্ড কমিউনিউকেশন ম্যানেজার সায়ন্তনী তিশা বলেন, সম্প্রতি বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা আমাদের ‘লিগাল টিমকে’ এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেছি। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা আমাদের পেইজ এবং গ্রুপ থেকে প্রচারণা চালিয়ে আমাদের গ্রাহকদের সচেতন থাকার জন্য বলছি।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com