নতুন স্মার্টফোন প্রসেসর আনতে যাচ্ছে কোয়ালকম

নতুন প্রসেসর আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রসেসর নির্মাতা কোম্পানি কোয়ালকম।

প্রসেসরটির নাম হবে স্ন্যাপড্রাগন ৮৬৫। হাওয়াই দ্বীপে আগামী ৩ থেকে ৫ ডিসেম্বর বার্ষিক স্ন্যাপড্রাগন টেক সামিটের আয়োজন করবে কোয়ালকম। সেখানেই ফ্ল্যাগশিপ প্রসেসরটি বাজারে আনার ঘোষণা দেবে তারা।

গত বছর বাজারে আসা স্ন্যাপড্রাগন ৮৫৫ এর আপ্রগেড সংস্করণ হবে প্রসেসরটি। আগামী বছরের প্রথম ভাগে বেশ কয়েকটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনে থাকবে স্ন্যাপড্রাগন ৮৬৫।

দুটি সংস্করণে আসবে প্রসেসরটি। একটি সংস্করণ সাপোর্ট করবে এলইটি নেটওয়ার্ক। অন্য সংস্করণটি সাপোর্ট করবে এক্স৫৫ মডেলের ফাইভজি মডেম। এই সংস্করণের দামও কিছুটা বেশি হবে।

আগের প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৫৫ তৈরি করা হয়েছিল তাইওয়ান সেমিকন্ডাক্টার ম্যানুফ্যাকচারিং কোম্পানির ৭ ন্যানোসিটার ফিনএফইটি প্রসেসে। স্ন্যাপড্রাগন ৮৬৫ তৈরি হয়েছে স্যামসাংয়ের ৭ ন্যানোমিটার ইইউভি প্রসেসে।

প্রসেসরটি ব্যবহারে স্মার্টফোনে কী কী সুবিধা পাওয়া যাবে তা এখনো জানা যায়নি।

স্ন্যাপড্রাগন সামিটে ল্যাপটপের জন্য নির্মিত ৮সিএক্স প্রসেসরও উন্মোচন করবে কোয়ালকম। প্রসেসরটি সিপিউই ও জিপিইউয়ের শক্তি এবং ভিডিও প্রসেসিংয়ের সক্ষমতা বাড়াবে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com