দেশে দুই কোটির বেশি ফোরজি সংযোগ দিয়েছে অপারেটরগুলো

ফোরজি চালুর এক বছর তিন মাসের মাথায় ২ কোটির বেশি সংযোগ দিয়েছে অপারেটরগুলো।যেখানে ২০১৯ সালের সাড়ে ৪ মাসে ফোরজি সংযোগের উলম্ফন হয়েছে। এই সময়ে প্রায় ১ কোটি সংযোগ পেয়েছে অপারেটরগুলো।

গত মাস এপ্রিলের শুরুতে গ্রামীণফোন ফোরজিতে ১ কোটি সংযোগের মাইলফলক স্পর্শের ঘোষণা দেয়। রবি ৫৫ লাখ ফোরজি সংযোগের ঘোষণা দিয়েছিল সেই ২০১৮ সালের নভেম্বরে।

অপারেটরটি বলছে এই সংযোগ এখন তাদের ৮০ লাখের মতো। অন্যদিকে ২০১৮ সালের শেষের দিকে বাংলালিংকের ফোরজি সংযোগ ছিল ১২ লাখের কিছু বেশি। অপারেটরটি বলছে তাদের এটি ৩৫ লাখে পৌঁছেছে।

আর তিন অপারেটরের মোট হিসাবে এখন ফোরজি সংযোগ দাঁড়াচ্ছে ২ কোটি ১৫ লাখ।সীমিত পরিসরে দেয়া সরকারি অপারেটর টেলিটকের ফোরজি সংযোগ খুব অল্প।

বিটিআরসি সর্বশেষ হিসাবে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে ফোরজি সংযোগ এক কোটি ১৭ লাখের একটু বেশি ছিল। ওই বছরের ১৯ ফেব্রুয়ারি দেশে ফোরজি চালু হয়।

আর এই হিসেবে দেখা যায় ২০১৯ সালের জানুয়ারি হতে মে মাসের মাঝামাঝি পর্যন্ত সংযোগ বেড়েছে ৯৮ লাখ। যেখানে জিপির এপ্রিল-মে সময়ের সংযোগ বৃদ্ধির সংখ্যা যোগ নেই। জিপি ২০১৮ সালের নভেম্বরে প্রথম ৫০ লাখ ফোরজি সংযোগের ঘোষণা দেয়।

একই সময়ে ৫৫ লাখের ঘোষণা দেয় রবি। সবচেয়ে দ্রুত ফোরজি নেটওয়ার্ক নিয়ে সাড়া দেশে ছড়িয়ে পড়ে অপারেটরটি। ফোরজি চালুর সাত মাসের মধ্যে দেশের ৯৯ দশমিক ৪ শতাংশ থানায় সেবা দিতে শুরু করে তারা। বিটিআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে মোবাইল ফোনের কার্যকারি সংযোগ আছে ১৫ কোটি ৮৪ লাখ ৩৮ হাজার। এর মধ্যে থ্রিজি সংযোগ আছে ছয় কোটি ৩৫ লাখ।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

50 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com