দেশে আইএসপি প্যারেন্টাল কন্ট্রোল দিকনির্দেশনা তৈরির সেবা চালু হচ্ছে

দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো (আইএসপি) প্যারেন্টাল কন্ট্রোল দিকনির্দেশনা তৈরি ও বাস্তবায়নের নানা ধরনের সেবা চালু করতে জোর দিচ্ছে। ইন্টারনেট দুনিয়ায় শিশুদের নিরাপদ রাখতে ‘প্যারেন্টাল কন্ট্রোল’ দিকনির্দেশনা বাস্তবায়নে জোর দেওয়ার কথা বলেছে বিডিকম। প্যারেন্টাল কন্ট্রোল হচ্ছে—শিশুদের জন্য আপত্তিকর বা অনুপযুক্ত ওয়েবসাইট ব্লক বা ওয়েবসাইটের কনটেন্ট ফিল্টার প্রতিরোধী ব্যবস্থা।

বিডিকম অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম গোলাম ফারুক আলমগীর বলেন, আমরা এক বছর আগেই প্যারেন্টাল কন্ট্রোল সেবা দিতে শুরু করেছি। এখন বিশেষ অফারে প্যারেন্টাল কন্ট্রোল রাউটার ফ্রি দিচ্ছি। আমাদের সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) থেকেই বিনা মূল্যে এ সেবা দেওয়া হচ্ছে।

৫৩টি বিভাগে এ ধরনের সেবা পাওয়া যাবে। এটা মূলত নিরাপদ ইন্টারনেট সেবা হিসেবে পরিচিত। এ সেবায় শিশুরা ইন্টারনেট ব্যবহার করলেও শিশুরা থাকবে নিরাপদ। কোনো অ্যাডাল্ট (পর্নো সাইট) কনটেন্ট, জুয়ার সাইট, সহিংস কোনো দৃশ্য, ধর্মীয় উগ্রবাদের লিংক, তথ্য, ভিডিও চিত্র আসবে না।

এতে যেকোনো অপ্রত্যাশিত এবং অপ্রয়োজনীয় কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ফিল্টার হয়ে যাবে।
‘প্যারেন্টাল কন্ট্রোল’ এস এম গোলাম ফারুক আরও বলেন, এ প্রযুক্তিতে ইন্টারনেট সম্পূর্ণ ব্যবহারকারীর নিয়ন্ত্রণে থাকে। কনটেন্ট ফিল্টার ও শিডিউলিং দুভাবে নিরাপদ ইন্টারনেট দেবা দেওয়া হচ্ছে।

এ ছাড়া প্রাপ্তবয়স্করা উন্মুক্ত এসএসআইডি ও পাসওয়ার্ড পাবেন। শিশুদের জন্য থাকবে পৃথক এসএসআইডি। এতে তাদের উপযোগী কনটেন্ট দেখতে পারে। পূর্বপরিকল্পনা বা শিডিউলিং করে ইন্টারনেট সংযোগ স্বয়ংক্রিয়ভাবে বন্ধও করা যাবে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

156 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com