দেশীয় প্রোগ্রামাররা ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করেছে

করোনা টিকা নিবন্ধনে অ্যাপ চালু হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে এক অনুষ্ঠানে এই ‘সুরক্ষা অ্যাপ’ এর উদ্বোধন করা হয়। এতে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘সুরক্ষা’ অ্যাপের মাধ্যমে প্রথম টিকা নিয়ে এর উদ্বোধন করেন জাতীয় দলের ওপেনার সৌম্য সরকার।

জাহিদ মালেক বলেন, ‘আমরা একটি অ্যাপ উদ্বোধন করেছি। এর আগে আমরা সুরক্ষা নামে একটি ম্যানেজমেন্ট সিস্টেম আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে তৈরি করেছিলাম, যার মাধ্যমে সারা বাংলাদেশে মানুষ নিবন্ধিত হচ্ছিল।

তার পাশাপাশি আরেক ধাপ এগিয়ে গেল। সেটি হলো আমরা একটা অ্যাপ তৈরি করলাম—সুরক্ষা অ্যাপ। এখন যেকোনো ব্যক্তি সরাসরি নিবন্ধন করতে পারবেন।’

এই অ্যাপের ফলে নিবন্ধন সিস্টেমটা আরও সহজ এবং রেজিস্ট্রেশনের গতি আরও বেড়ে যাবে বলে বলেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, এই সুরক্ষা অ্যাপের কারণে নার্সদের আর কোনো খাতা কলম বা কম্পিউটারের একটি বোতাম ও প্রেস করতে হবে না। এটা একটা পেপারলেস সিস্টেম।

এখন কেউ টিকা নিতে আসলে নার্স তার স্মার্টফোন দিয়ে টিকা কার্ডের কিউআর কোডটি স্ক্যান করলেই টিকা গ্রহীতার আইডিতে আপডেট হয়ে যাবে যে তিনি টিকার প্রথম ডোজ নিয়েছেন।

পলক বলেন, দেশীয় প্রোগ্রামাররা এই ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করেছে। এরজন্য আমাদেরকে বাইরে থেকে কনসালট্যান্ট আনতে হয়নি।

তথ্যপ্রযুক্তি বিভাগের ২০ জন তরুণ প্রোগ্রামার কোনো অতিরিক্ত অর্থ ছাড়াই এটি ডেভেলপ করেছেন। ইউরোপ আমেরিকায় ৫-৭ মিলিয়ন ডলার খরচ হয়েছে এমন প্ল্যাটফর্মের জন্য। কিন্তু দেশেই তৈরি এমন ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সেই তুলনায় ভালো হয়েছে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

57 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com