দেশজুড়ে জাতীয়ভাবে খোলা হয়েছে ডিজিটাল হাট ডট নেট

রাত পোহালেই ঈদ। কুরবানির ঈদ। ঈদের নামাজের পর সৃষ্টকর্তার সন্তুষ্টির আশায় পশু জবেহ করে মাংস বিলিয়ে দেয়াকে কেন্দ্র করেই চলে এই ঈদের সব আয়োজন। অতিমারির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখেই উম্মাহর সম্মিলন ঘটাতে এখন তাই অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ‘অনলাইন’।

সংক্রমণ ঝুঁকি কমাতে দেশজুড়ে কুরবানির পশু ক্রয়-বিক্রয় শেকে শুরু করে কুরবানি শেষে মাংস বন্টনের কার্যক্রম পরিচালিত করতে জাতীয়ভাবে খোলা হয়েছে ডিজিটাল হাট ডট নেট। প্রথম দিন থেকেই জমে ওঠে ডিজিটাল কোরবানির এই হাট। সোমবার পর্যন্ত এই হাটের ৮০ শতাংশ বিক্রিত কোরবানির পশুই ডেলিভারি হয়ে গেছে বলে জানিয়েছে হাট পরিচালনাকারী সংগঠন ই-ক্যাব।

মঙ্গলবার এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ডিজিটাল হাটে পশু বিক্রির প্রতিবেদন বলছে, ১৯ জুলাই পর্যন্ত সারাদেশে মোট ৩ লাখ ১৮ হাজার ৫০৭টি কোরবানির পশু বিক্রি হয়েছে এই হাট থেকে। এর মধ্যে গুরু ও মহিষ বিক্রি হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৯১০টি। ছাগল ও ভেড়া বিক্রি হয়েছে ৭৩ হাজার ৫৯৭টি। সব মিলিয়ে এই হাটে পশু বিক্রি হয়েছে মোট ২২শ ৬ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৫৬৮ টাকার পশু।

অপরদিকে শুধু সোমবারে ডিজিটাল হাট থেকে মোট এক হাজার ৪২৯টি পশু বিক্রি হয়েছে। এর মধ্যে ২৬৪টি পশুর স্লটারিং বুকিং হয়েছে। এসক্রো সেবার মাধ্যমে বিক্রি হয়েছে ২৩টি পশু।

২৪১টি ডিজিটাল কোরবানির হাট সংযুক্ত করে গত ১৩ জুলাই জাতীয় পর্যায়ে এই হাটের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। উদ্বোধনের পরপরই ৩ মিনিটে এসক্রো সার্ভিসে একটি সাদা-কালো গরু কিনেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

হাট কর্তপক্ষ জানিয়েছে, এরইমধ্যে ডিজিটাল হাটে বিক্রয়কৃত ৮০ ভাগ পশুই গতকাল পর্যন্ত ডেলিভারী হয়ে গেছে। বাকীগুলো আজকের মধ্যে ডেলিভারী হয়ে যাবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশন, এটুআই, একশপ ও ই-ক্যাবের উদ্যোগে পরিচালিত হচ্ছে এই হাট।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ ITSohorএ।

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের ITSohor এর ফেসবুক পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com