দক্ষিণ কোরিয়ার রাস্তায় ‘স্বচালিত’ গাড়ি পরীক্ষা করবে হুন্দাই

ডিসেম্বর মাসে দক্ষিণ কোরিয়ার ‘গ্যাংনাম’ অঞ্চলের রাস্তায় ‘স্বচালিত’ গাড়ি পরীক্ষা করবে হুন্দাই। সম্প্রতি বিষয়টি নিয়ে দেশটির রাজধানী সিউলের কর্তাব্যক্তিদের সঙ্গে ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষর করেছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

সমঝোতা স্মারকে লেখা রয়েছে, ডিসেম্বর মাসে মোট ২৩টি রাস্তায় ছয়টি স্বচালিত গাড়ি পরীক্ষা করা হবে। আর ২০২১ সালে পরীক্ষার জন্য রাস্তায় নামবে মোট ১৫টি স্বচালিত গাড়ি। এসব গাড়ির প্রতিটিই হবে ‘হাইড্রোজেন জ্বালানি সেলসম্পন্ন বৈদ্যুতিক’ যান।

পরীক্ষাটি নিরাপদ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হুন্দাইকে সহযোগিতা করবে দক্ষিণ কোরিয়ান শহর সিউলের কর্তৃপক্ষ। গাড়ির সঙ্গে যোগাযোগে ‘স্মার্ট পরিকাঠামোর’ ব্যবস্থা করবে শহরটি। ওই পরিকাঠামোর আওতায় পড়বে সংযুক্ত ট্রাফিক সংকেতের মতো বিষয়গুলো।

প্রতি ০.১ সেকেন্ড পরপর গাড়িগুলোতে পাঠানো হবে ট্রাফিক সকেত ও অন্যান্য সংশ্লিষ্ট তথ্য, এভাবে তৈরি করা হবে ‘রিয়েল-টাইম তথ্য’ প্রবাহ।

এদিকে, হুন্দাই জানিয়েছে, তারাও তথ্য শেয়ার করবে। স্বচালিত গাড়ির ‘পরীক্ষা ডেটাগুলো’ শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থাগুলোকে বিনামূল্যে দিয়ে দেবে তারা। ওই প্রতিষ্ঠানগুলোও যাতে এ ধরনের স্বচালিত গাড়ি পরীক্ষায় আগ্রহী হয়ে ওঠে, সে লক্ষ্যেই কাজটি করবে গাড়ি নির্মাতা দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি।

নিজেদের অংশীদারিত্বকে কাজে লাগিয়ে স্বচালিত গাড়ির ‘শহরতলী স্থাপনা’ গড়ে তোলার আশা করছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই ও দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল। সেবাটিকে বিশ্বমানে শীর্ষ পর্যায়ে নিয়ে যাওয়া এবং পরবর্তীতে ২০২৪ সাল নাগাদ ‘বাণিজ্যিকরণ’ করারও চিন্তা রয়েছে তাদের।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

965 Views

7 thoughts on “দক্ষিণ কোরিয়ার রাস্তায় ‘স্বচালিত’ গাড়ি পরীক্ষা করবে হুন্দাই

  1. Woah! I’m really loving the template/theme of this
    blog. It’s simple, yet effective. A lot of times it’s challenging to get that “perfect balance” between user friendliness and visual appeal.
    I must say that you’ve done a superb job with this.
    Additionally, the blog loads extremely fast for me on Opera.
    Excellent Blog!

  2. What’s Happening i’m new to this, I stumbled upon this I’ve found It positively useful and it has helped me out loads.
    I hope to give a contribution & aid different customers like its aided me.
    Good job.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com