ডেটা সেন্টারের নিরাপত্তায় কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার

জাতীয় ডেটা সেন্টারের নিরাপত্তায় ১৪৭ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের তৃতীয় নির্বাহী কমিটির (একনেক) সভায় এ বিষয়ক একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

এছাড়াও ১১৪ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে ‘জিএনএসএস করস-এর নেটওয়ার্ক পরিধি সম্প্রসারণ এবং টাইডাল স্টেশন আধুনিকীকরণ’ প্রকল্পেরও অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

’বিজিডি ই-জিওভি সিআইআরটি এর সক্ষমতা বৃদ্ধি‘ শীর্ষক এই প্রকল্পের অধীনে জাতীয় তথ্য ভাণ্ডার শক্তিশালী করার পাশাপাশি তথ্য ভাণ্ডারকে সাইবার আক্রমণ থেকে রক্ষা করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

জানাগেছে, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে স্থাপিত বাংলাদেশ গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপনস টিম বা ‘বিজিডি ই-জিওভি সিআইআরটি’কে শক্তিশালী করণের মাধ্যমে এই প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকার। প্রকল্পের অধীনে সরকারের গুরুত্বপূর্ণ তথ্যপ্রযুক্তি অবকাঠামো ’ক্রিটিকাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচারকে’ সাইবার ঝুঁকির বিষয়ে সতর্ক করার পাশাপাশি তা মোকাবেলাও করা হবে।

এ প্রকল্পটিসহ একনেকের এ বৈঠকে ৩ হাজার ৪৭০ কোটি টাকা ব্যয়ের মোট ১২টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে ৩ হাজার ১৬৩ কোটি ৫০ লাখ টাকা সরকারি তহবিল থেকে যোগান দেওয়া হবে। বাকি ৩০৬ কোটি ৭০ লাখ টাকা অনুদান হিসেবে পাওয়া যাবে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

58 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com