ডব্লিউসিআইটি সম্মেলনে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স পুরস্কার পেয়েছে নগদ

তথ্যপ্রযুক্তির অলিম্পিক খ্যাত ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজির (ডব্লিউসিআইটি) সম্মেলনে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স পুরস্কার পেয়েছে নগদ।

ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্সের (উইটসা) এই সম্মেলনে ডিজিটাল অপরচুনিটি অ্যান্ড ইনক্লুশন বিভাগে মেরিট পুরস্কার পায় ফিনটেক প্রতিষ্ঠানটি।

মালয়েশিয়ায় বুধবার হতে চলছে তিন দিনের এই সম্মেলন। দ্বিতীয় দিনে এক্সিলেন্স পুরস্কার ঘোষণা করা হয়।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, দেশের আর্থিকখাতের ডিজিটালাইজেশনের জন্য নগদ শুরু থেকেই কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যে কাজ করতে গিয়ে উইটসার কাছ থেকে পাওয়া স্বীকৃতি অবশ্যই নতুন কিছু উদ্ভাবনে নগদকে আরও উৎসাহিত করবে।

সেবা শুরু করার মাত্র দেড় বছরের মধ্যে নগদ আর্থিক অন্তর্ভূক্তির ক্ষেত্রে এতোটাই প্রভাব ফেলেছে যে এর ইতিবাচক পরিবর্তন চোখে পড়ছে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, তথ্যপ্রযুক্তি এক্ষেত্রে নগদের বড় হাতিয়ার। মাত্র দেড় বছরের মধ্যে নগদ আর্থিক খাতে প্রযুক্তির যে জাদু দেখিয়েছে, সেটি অবিশ্বাস্য ।

এর আগে অন্যতম ফিনটেক স্টার্টআপ হিসেবে ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফটি’ অ্যাওয়ার্ড জিতেছে নগদ।

দেশে গ্রাহক নিবন্ধনের জন্য ডিজিটাল কেওয়াইসি (নো ইয়োর কাস্টমার) চালু, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের অ্যাকাউন্ট না থাকা নম্বরেও টাকা পাঠানোর সেবা, সেন্ড মানি টু এনি ফোন নাম্বর (এসএমটিএটি) এবং কেবল একটি স্পর্শের মাধ্যমে অ্যাকাউন্ট খোলা বা ওয়ান ট্যাপ অ্যাকাউন্ট ওপেনিংয়ের মতো প্রযুক্তিগুলো চালু করেছে নগদ।

ডাক বিভাগের সহযোগিতায় ২০১৯ সালের মার্চে সেবা চালু করা নগদ ইতোমধ্যে প্রায় আড়াই কোটি গ্রাহক পেয়েছে যা দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ৩০ শতাংশ। প্রযুক্তিনির্ভর সেবার জন্যে শুরু থেকেই নগদ গ্রাহকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। তাছাড়া সর্বনিন্ম খরচের সেবা প্রদান ও নগদের প্রবৃদ্ধির ক্ষেত্রে বড় ভূমিকা রাখে।

উইটসার এবারের গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০ এ ৪টি বিভাগে রানার-আপ এবং নগদসহ ২টি বিভাগে মেরিট পুরস্কার পেয়েছে বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো।

সবমিলে ১০টি বিভাগে ১০ চ্যাম্পিয়ন ও রানার-আপ এবং ২১টি মেরিট পুরস্কার ছিলো এবারের আয়োজনে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

66 Views

One thought on “ডব্লিউসিআইটি সম্মেলনে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স পুরস্কার পেয়েছে নগদ”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com