চীনের বিরুদ্ধে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারে সাইবার হামলা

চীনের বিরুদ্ধে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারে সাইবার হামলা চালানোর অভিযোগ এনেছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা। চলতি বছরের শুরুতে এ হামলা চালানো হয় বলে দাবি করছে তারা।

এ হামলায় বিশ্বব্যাপী অন্তত ৩০ হাজার প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হওয়ার কথা বলা হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির খবরে।

ক্যালিফোর্নিয়ার ভারপ্রাপ্ত অ্যাটর্নি রেন্ডি গ্রোস ম্যান জানিয়েছেন, কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকারি, বেসরকারি সংস্থা ও বিশ্ববিদ্যালয়গুলোকে টার্গেট করে হ্যাকিং অভিযান চালিয়ে আসছে চীন।

তবে চীন বরাবরের মতো এবারো এমন অভিযোগ অস্বীকার করেছে।

ইউরোপিয় ইউনিয়নের বিবৃতির বরাত দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, এই সাইবার হামলা হয়েছে চীনা ভূখণ্ড থেকে। ব্যক্তিগত ও বুদ্ধিবৃত্তিক তথ্য নেয়ার জন্য এই হামলা হয়েছে।

এদিকে চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের (এমএসএস) বিরুদ্ধে ভাড়াটে হ্যাকার নিয়োগ দেওয়ার অভিযোগ করেছে এবং তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে বলে দাবি জানিয়েছে পশ্চিমা দেশগুলোর সরকার।

রয়টার্স জানিয়েছে, সোমবার মার্কিন পররাষট্রমন্ত্রী এন্থনি ব্লিনকেন বলেছেন, “সাইবার জগতে দায়িত্বজ্ঞানহীন, বিশৃঙ্খল এবং অস্থিতিশীল ধরনের আচরণের জন্য যুক্তরাষ্ট্র এবং বিশ্বব্যাপী বিভিন্ন দেশ পিপলস রিপাবলিক অব চীনকেই দায়ী করছে। চীনের এই আচরণ আমাদের অর্থনীতি এবং জাতীয় নিরাপত্তার জন্য বড় হুমকি।”

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ ITSohorএ।

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের ITSohor এর ফেসবুক পেজে

HTML Snippets Powered By : XYZScripts.com