চার প্রতিষ্ঠানের ভিস্যাট লাইসেন্স বাতিল করেছে বিটিআরসি

আবেদন না করায় ওরি ব্যাংক, সি অ্যন্ড এ সোর্সিং ইন্টারন্যাশনাল লিঃ, বাংলাদেশ মহাকাশ গবেষণা কেন্দ্র এবং রিচ সার্ভিসেস এশিয়া লিঃ এর ভিস্যাট লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসি’র লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক আফতাব মোঃ রাশেদুল ওয়াদুদ স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানাগেছে।

রোববার (৯ ফেব্রুয়ারি) লাইসেন্স বাতিলের জরুরি নোটিশে বলা হয়েছে, বছর বছর নবায়ন করার বিধান থাকলেও প্রতিষ্ঠান চারটি যথাসময়ে তাদের লাইসেন্স নবায়নের আবেদন জমা দেয়নি। এ কারণেই কোম্পানিগুলোর লাইসেন্সের আর বৈধতা নেই। তাই এদের লাইসেন্স বাতিলসহ ভিস্যাটের সকল কার্যক্রম বন্ধের নির্দেশনা দেয়া হলো। এরপরও কোম্পানি ৪টি যদি এটি ব্যবহার করে তবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন আইন ২০০১ এর অধীনে শাস্তিযোগ্য বিবেচিত হবে।

প্রসঙ্গত, ২০০৬ সালে বাংলাদেশ সাবমেরিন কেবলের সঙ্গে যুক্ত হওয়ার আগ পর্যন্ত এই ভিস্যাটই ছিল ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হওয়ার একমাত্র উপায়। পরে একসময় ভিস্যাটের মাধ্যমে বিদেশী অবৈধ কলের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় অবৈধ কল টার্মিনেশনের অভিযোগে ২০০৭ সালের পর থেকে দেশে ভিস্যাটের লাইসেন্স দেওয়া বন্ধ করে দেয় বিটিআরসি। এরপর থেকে বিদেশী দূতাবাস, গুরুত্বপূর্ণ দপ্তর-প্রতিষ্ঠান এবং কয়েকটি বেসরকারি উন্নয়ন সংস্থা ছাড়া আর কারও ভিস্যাটের লাইসেন্স নবায়নও করেনি বিটিআরসি।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

380 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com