খারাপ ব্যাটারি বিস্ফোরণ ঘটে নানা সমস্যা হতে পারে

এখন ফোন কিনতে গেলে ভুয়া ব্যাটারি পাবেন। এ ছাড়া নানা কারণে ব্যাটারি নষ্ট হতে পারে। খারাপ ব্যাটারি বিস্ফোরণ ঘটে নানা সমস্যা হতে পারে। কীভাবে, কোন পদ্ধতিতে আপনি, আপনার ফোনের ব্যাটারি ঠিক আছে তা জানতে পারবেন?

ব্যাটারির অতিরিক্ত গরম হয়ে যাওয়া
ব্যাটারি খারাপ হওয়ার প্রথম ও প্রধান কারণ হল ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যাওয়া। য দি আপনার ফোনটি ব্যবহারের সময় বা ফোন চার্জে বসানোর সময় ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যায়, তাহলে বুঝতে হবে এবার সেই ব্যাটারি পরিবর্তনের সময় এসেছে। নাহলে বড় কোনও বিপদ ঘটতে পারে।

স্পিন টেস্ট
আপনার ফোনের ব্যাটারি আদৌ নিরাপদ কীনা, তা জানার সবথেকে সহজ এবং কার্যকরী উপায় হল স্পিন টেস্ট। প্রথমে আপনার ফোনর ব্যাটারিটি একটি সমতল স্থানে রেখে দিন। এরপর হালকা চাপ দিয়ে ব্যাটারিটিকে ঘোরানের চেষ্টা করুন। যদি ব্যাটারিটি ঘুরতে থাকে তাহলে বুঝতে হবে এখনই সেই ব্যাটারি ফেলে দিয়ে নতুন ব্যাটারি কেনা উচিত।

আসল ব্যাটারির ব্যবহার
আপনি যদি স্যামসাং ফোন ব্যবহার করেন, তাহলে খেয়াল রাখবেন যে ফোনের ব্যাটারি বা চার্জারও যেন অরিজিনাল স্যামসাংয়েরই হয়। অন্য কোম্পানির ব্যাটারি, তার বা চার্জার স্যামসাং ফোনে ব্যবহার করা উচিত নয়। এতে ফোন ভেতরে এবং বাইরে থেকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়। স্যামসাংয়ের অরিজিনাল ব্যাটারি ব্যবহার না করলে ব্যাটারি ফুলে যাওয়া বা জ্বলে যাওয়ার মতো ঘটনা ঘটে।

খারাপ ও ফুলে যাওয়া ব্যাটারি
যখন একটি ফোনের ব্যাটারি খারাপ হয়ে যায়, তখন সেই ফোনের ভেতরের সেলগুলো ফেটে গিয়ে ব্যাটারি ফুলে যায়। আপনার ফোনের ব্যাটারি হাতে নিয়ে সেটিকে ওপরে তুলে দেখুন যে আদৌ সেই ব্যাটারির আবরণ স্ফীত হয়ে গেছে কীনা। যদি তা ফুলে গিয়ে থাকে তাহলে আর দেরি না করে, যত তাড়াতাড়ি সম্ভব সেই ব্যাটারি পরিবর্তন করুন। তাছাড়া ফোনে ব্যাটারি ঢোকানোর আগে সবসময় সেই ব্যাটারিটি ঠিক আছে কীনা, সেটাও পরীক্ষা করে নেওয়া উচিত।

ব্যাটারি লেভেলের দিকে নজর রাখা
যদি আপনি এমন ফোন ব্যবহার করেন, যার ব্যাটারিতে উপরে লেখা পরীক্ষাগুলি সঠিকভাবে করা যাচ্ছেনা, তাহলে সহজ উপায় হল ফোনের ব্যাটারি লেভেলের ওপর নজর রাখা। আপনাকে নজর রাখতে হবে আপনার ফোনে কতক্ষণ চার্জ থাকছে। যদি দেখেন আপনার ফোনের চার্জ দ্রুত কমে যাচ্ছে, তাহলে ব্যাটারির অবস্থা খারাপ। বেশিরভাগ ফোনেই স্ট্যাটাসবারে ব্যাটারি লেভেলের পার্সেন্টিজ দেওয়া থাকে। যদি দেখেন যে সেভাবে ফোন ব্যবহার না করলেও একঘণ্টার মধ্যে আপনার ফোনের ব্যাটারি ফুলচার্জ থেকে জিরো হয়ে গেছে, তাহলে আর দেরি না করে এখনই আপনার ফোনের ব্যাটারি বদলে ফেলুন।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

136 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com