এজ ব্রাউজারের নতুন লোগো প্রকাশ করেছে মাইক্রোসফট

নিজেদের ক্রোমিয়াম-ভিত্তিক এজ ব্রাউজারের নতুন লোগো প্রকাশ করেছে মাইক্রোসফট। এজ ব্রাউজারের নতুন ডিজাইনের লোগো দেখে আর পুরোনো এক্সপ্লোরারের কথা মনে পড়বে না। এবারের লোগোটিকে সম্পূর্ণ ভিন্নভাবে ডিজাইন করা হয়েছে।

নতুন সার্ফিং মিনি গেইমের অংশ হিসেবে এজ-এর ক্যানারি সংস্করণে লুকিয়ে ছিল নতুন লোগোটি – জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। দেখতে অনেকটাই ঢেউয়ের মতো লোগোটিতে প্রতিষ্ঠানের নতুন অফিস আইকনের মতো ‘সাবলীল ডিজাইন’ ব্যবহার করা হয়েছে।

লোগোর আকৃতি অবশ্য ইংরেজী অক্ষর “e” এর মতো। ঠিক কীভাবে এই ডিজাইনটি নির্বাচন করা হয়েছে, সে গল্পটিও বেশ মজার।
এজ আইকন প্রকাশে ‘ইস্টার এগ’ খোঁজার ব্যবস্থা করা হয়েছিল। তাতে অংশ নেন মাইক্রোসফট কর্মীরা।

ধারাবাহিক কিছু ধাঁধা আর ছবির মাধ্যমে লুকিয়ে থাকা আইকনটি খুঁজতে হয়েছে। ধাঁধাঁ সমাধানে অনেক ক্ষেত্রে ত্রিমাত্রিক বস্তুর আকৃতিতেও ‘রেন্ডার’ করতে হয়েছে এজ আইকন।

পরে সাতটি সূত্র থেকে বেশ কিছু সংখ্যক শব্দ পান অংশগ্রহণকারীরা। ওই শব্দগুলোকে মাইক্রোসফটের এজ ইনসাইডার ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট ফাংশনের মাধ্যমে ইনপুট করতে হয়েছে।

সবগুলো ধাপ পার হওয়ার পরই শুধু খুঁজে পাওয়া গেছে লুকিয়ে রাখা ওই সার্ফিং গেইম ও লোগোটি।

ওই সার্ফিং গেইমটির সঙ্গে উইন্ডোজের ‘ক্লাসিক গেইম’ স্কিফ্রি-এর বেশ মিল রয়েছে। ১৯৯১ সালে মাইক্রোসফট উইন্ডোজের এন্টারটেইনমেন্ট প্যাক ৩ হিসেবে এসেছিল স্কিফ্রি গেইমটি।

চলতি বছরের অগাস্টে এসেছে এজ ক্রোমিয়ামের বেটা সংস্করণ। আগামিতে একটি স্থিতিশীল সংস্করণও আসার কথা রয়েছে। আগামী সপ্তাহে ডেভেলপার এবং আইটি প্রফেশনালদের নিয়ে মাইক্রোসফটের বার্ষিক ‘ইগনাইট কনফারেন্স’ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সম্ভবত ওই দিনই ব্রাউজারটি উন্মোচনের দিনক্ষণ জানা যাবে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

206 Views

10 thoughts on “এজ ব্রাউজারের নতুন লোগো প্রকাশ করেছে মাইক্রোসফট

  1. 781989 297201Hello there! Do you know if they make any plugins to protect against hackers? Im kinda paranoid about losing everything Ive worked hard on. Any suggestions? 564129

  2. 916519 847307An interesting discussion is worth comment. I do believe that you ought to write read more about this topic, it will not be considered a taboo subject but normally everyone is too couple of to communicate in on such topics. To one more. Cheers 817399

  3. 503042 323467In todays news reporting clever journalists function their very own slant into a story. Bloggers use it promote their works and numerous just use it for fun or to stay in touch with friends far away. 763010

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com