ইন্টারনেট নিয়ে জাতীয় মেলার আয়োজন করেছে ডাক ও টেলিযোগযোগ বিভাগ

আগামী ১৬-১৮ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০। ইন্টারনেট নিয়ে প্রথম বারের মতো এই জাতীয় মেলার আয়োজন করেছে ডাক ও টেলিযোগযোগ বিভাগ। মেলাটি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আইএসপিএবি।

মেলায় ইন্টারনেট জীবনের নানা প্রদর্শনী ও সভা-সেমিনারের পাশাপাশি এই ইন্টারনেট ব্যবহার করে যারা জীবনকে বদলে দিয়েছেন, নতুন স্বপ্ন দেখিয়েছেন এবং এখনো প্রচেষ্টা অব্যহত রেখেছেন সেই সব অনুঘটকদেরকেও জাতীয় ভাবে সম্মাননা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

সূত্রমতে, মুজিব শতবর্ষে ডিজিটাল বাংলাদেশ যুগের আজ, কাল এবং ভবিষ্যত নিয়ে আয়োজন করা হয়েছে এই মেলার। মেলার সামপনী আসরে মোট ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে। এর মধ্যে বিশেষ সম্মাননায় ভূষিত হবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে জাতীয় জীবনে ভূমিকার রাখা ৫ ব্যক্তি।

ইতিমধ্যেই এই সম্মাননা প্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করে ফেলেছে মেলা আয়োজক কমিটি।

সূতমতে, গত মাসে মেলা বাস্তবায়নে নিয়োজিত ৪৮ জনের জাতীয় কমিটির কাছে নাম প্রস্তাবনা চাওয়া হয়। সেই কমিটি ৭০ জনের নাম দেয়। এরপর বাছাই কমিটি প্রত্যেক ক্যাটাগরিতে ৩ জন করে ৪২ জনের নাম দেন।

এই নামগুলো নিয়েই বিএসসিসিএল ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমানের নেতৃত্বের ৭ সদস্যের কমিটি সম্মাননা প্রাপ্তদের নির্বাচন প্রক্রিয়া শেষ করেছেন। এই কমিটিতে বেসিস, ই-ক্যাব, বিটিসিএল, বিটিআরসি, ও আইএসপিএবি’র প্রতিনিধিরাও ছিলেন।

জানাগেছে, সম্মাননা প্রাপ্তরা ইতিমধ্যেই চিঠিও পেয়েছেন। প্রযুক্তিখাতে সম্মাননা দেওয়ার ক্ষেত্রে গতানুগতিক ভাবে যে নাম গুলো দেখা যায় এবার সেখান থেকে বেড়িয়ে ৫০ শতাংশই নতুন মুখ থাকবে। সম্মাননা দেওয়ার বিভাগ গুলোতেও থাকছে নতুন মাত্রা।

পুরস্কার প্রাপ্তদের তালিকা অনুযায়ী, সাইবার নিরাপত্তা, ডিজিটাল শিক্ষা, ই-চিকিৎসা, ভাষা প্রযুক্তি, ই-ব্যবসায়, প্রযুক্তি পণ্য ও সেবা উৎপাক এবং বৈশ্বিক প্রেক্ষাপটে দেশের ভাব-মর্যাদা প্রকাশকারী ব্যক্তি/প্রতিষ্ঠান ডিজিটাল শুভেচ্ছদূত হিসেবে এবার পুরস্কার পেতে যাচ্ছেন।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

41 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com