ইউরোপে ৫জি মোবাইল নেটওয়ার্ক উন্মোচন করেছে মোনাকো টেলিকম

ইউরোপের মোনাকো টেলিকম, ৫জি মোবাইল নেটওয়ার্ক উন্মোচন করেছে। এর ফলে এটি ইউরোপের প্রথম দেশে পরিণত হলো যারা সর্বত্র ৫জি নেটওয়ার্ক ব্যবহার করবে। চীনা টেক জায়েন্ট হুওয়ায়ের দ্বারা নির্মিত এই ‘নেক্সট জেন টেকনোলজি’ দ্রুত গতি, ও কম ল্যাটেন্সির জন্য আইওটি ডিভাইস গুলি দ্রুত এডপ্ট করতে সক্ষম হবে এমনই আশা করা যাচ্ছে।

মোনাকো টেলিকমের মালিক জাভিয়ার নীল মঙ্গলবার একটি টুইটে জানান,” মোনাকো টেলিকম প্রথম পূর্ন ৫জি দেশ। এর আল্ট্রা হাইস্পিড ছুঁয়েছে 1.4 Gbps এ, সব মোবাইল প্যাকেজের মধ্যে ৫জি অন্তর্ভুক্ত করা হয়েছে।”

সিনহুয়া নিউজ এজেন্সি থেকে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, মোনাকো এর ডিজিটাল ট্রানজিট এর ইন্টারডিপার্টমেন্টাল ডেলিগেটের ইনচার্জ, ফ্রেডেরিক জেন্টা, হুয়াওয়ে নির্মিত নেটওয়ার্ককে ধন্যবাদ জানিয়ে “একটি চিন্তাধারার পরিবর্তন” বলে অভিহিত করেছেন। তিনি বলেন “৫জি একটি ভালো জীবনের জন্য ও ব্যতিক্রমী সুযোগের ক্ষেত্রে দারুন প্রতিশ্রুতি। এটা আমাদের প্রয়োজন অনুযায়ী জীবনকে মানিয়ে নিতে সাহায্য করবে।”

হুয়াওয়েয়ের ভাইস প্রেসিডেন্ট গুও পিংয়ে বলেছেন, মোনাকোতে নতুন নেটওয়ার্ক স্থাপনের ক্ষেত্রে আঞ্চলিক স্বল্প পরিসর সত্ত্বেও এটি একটি বড় সুযোগ ছিল। “মোনাকো একটি ছোট এলাকা, যা অন্য এলাকার জন্য শপ উইন্ডো তৈরির ক্ষেত্রে সাহায্য করবে, ও অন্যান্য অপারেটর এবং রাজ্যের জন্য মডেল হিসাবে কাজ করতে পারে”।

মার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকান টেলিকম কোম্পানিগুলিকে হুয়াওয়ে বা ZTE গিয়ার স্থাপনের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে দেশটিতে ৫জি নেটওয়ার্ক নির্মাণের জন্য নিষিদ্ধ করেছে। চীনের কোম্পানিগুলি যাতে ইউরোপীয় মহাদেশের কোনও নতুন সেলুলার নেটওয়ার্ক নির্মাণ করতে না পারে তার জন্য ট্রাম প্রশাসনও তার EU মিত্রদের উপর চাপ দিচ্ছে। তাই চীনা টেলিকম কোম্পানির জন্য ৫জি নেটওয়ার্ক এর ভবিষ্যত সম্প্রসারণ বেশ চাপের হতে পারে।

দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে । আর জানতে চাই আপনার মতামত। লাইক ও কমেন্টে সঙ্গে থাকুন আইটি শহরে

85 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com