আগামী ৩১ ডিসেম্বর থেকে বন্ধ হচ্ছে ফার্মভিল গেম

ফেসবুক ব্যবহারকারী গেমারদেরকে কৃষক বানিয়ে রাতারাতি জনপ্রিয় বনে যাওয়া এক গেম ফার্মভিল। ব্যবহারকারীদের অনেকেই ‘চাষাবাদ’ নিয়ে ব্যস্ত থাকেন।

জনপ্রিয় গেম ‘ফার্মভিল’ খেলতে গিয়ে তাদের ফসল উৎপাদন থেকে শুরু করে পশুপালনসহ নানা কাজ করতে হয়। তবে ফেসবুকের জনপ্রিয় সেই ফার্মিং সিমুলেটর এবার বিদায় নিচ্ছে।

আগামী ৩১ ডিসেম্বর থেকে বন্ধ হচ্ছে গেমটি। ১১ বছরেরও বেশি সময় ধরে গেমারদের সঙ্গ দিয়েছে গেমটি। জনপ্রিয়তার তুঙ্গে থাকার সময়টিতে প্রতিদিন ৮ কোটিরও বেশি মানুষ খেলেছে ফার্মভিল। গেমটি মূলত অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের ওপর ভিত্তি করে চলে। তবে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার সাপোর্ট বন্ধ করছে। আর তাই বাধ্য হয়েই বন্ধ হচ্ছে গেমটি।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির সিদ্ধান্ত হচ্ছে, ফেসবুক নিজ প্ল্যাটফর্মে অ্যাডোবি ফ্ল্যাশনির্ভর গেম আর রাখবে না। গেমটির নির্মাতা প্রতিষ্ঠান জিঙ্গা জানিয়েছে, ফ্ল্যাশ প্লেয়ার সাপোর্ট না থাকায় ফার্মভিল বন্ধ করা হচ্ছে। জিঙ্গা গেমারদেরকে সব ইন-গেইম ক্রেডিট ডিসেম্বরের আগে খরচ করে ফেলার পরামর্শ দিয়েছে।

নিজেদের ‘ইন-অ্যাপ পারচেস’ প্রক্রিয়া নভেম্বরের ১৭ তারিখ বন্ধ করে দেবে বলেও জানিয়েছে জিঙ্গা। তবে গেমটির মোবাইল সংস্করণ চালু থাকবে। শিগগিরই নতুন গেম নিয়েও হাজির হবে জিঙ্গা।

আমপেরে অ্যানালাইসিসের গেম বিশ্লেষক পরিচালক পিয়েরস হার্ডিং-রোলস বলেছেন, ‘২০০০-এর শেষ দিকে সামাজিক নেটওয়ার্ক, প্রাথমিকভাবে ফেসবুকে বিস্ফোরণ ঘটাতে পেরেছিল এমন গেম হিসেবে এটি পরিচিত।’ পিয়েরস হার্ডিং-রোলস আরও যোগ করেছেন, ‘কিন্তু পরে স্মার্টফোন ও অ্যাপ স্টোরের ব্যাপকতার ভিড়ে বাজারে বিঘ্ন ঘটেছিল, উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছিল সামাজিক নেটওয়ার্কনির্ভর পিসি গেমিং বাজার।’

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

186 Views

One thought on “আগামী ৩১ ডিসেম্বর থেকে বন্ধ হচ্ছে ফার্মভিল গেম”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com