অবশেষে গ্রাহকের কাছে ভোল্টি প্রযুক্তি নিয়ে আসছে রবি

ট্রায়ালের এক বছর পর অবশেষে গ্রাহকের কাছে ভোল্টি প্রযুক্তি নিয়ে আসছে রবি।

বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এই প্রযুক্তির উদ্বোধন করছে অপারেটরটি। রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিতব্য এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বিশেষ অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মূলত ফোরজি বা এলটিই নেটওয়ার্কে কথা বলার প্রযুক্তি হলো এই ভোল্টি, ভোল্টে বা ভোল্ট (VoLTE)। এর আগে ২০১৯ সালের ১৬ জানুয়ারি দেশে প্রথম এই প্রযুক্তির পরীক্ষা চালায় রবি। এবার দেশে প্রথম গ্রাহকদের ভোল্টি সেবা দিচ্ছে অপারেটরটি।

শুরুতে এই সেবা রবি হতে রবি কলেই পাওয়া যাবে। কারণ ভোল্টি সেবা পেতে গেলে যিনি কল করবেন এবং যিনি কল রিসিভ করবেন উভয়ের মোবাইল ফোন অপারেটরে ভোল্টি সেবা চালু থাকতে হবে।

ভোল্টিতে গ্রাহক কথা বলতে পারবেন এইচডি ক্রিস্টাল ক্লিয়ার মানে। যা উপভোগ করা যাবে অডিও-ভিডিও দুটিতেই।

বর্তমান মোবাইল নেটওয়ার্কে কল করলে তা কানেক্ট হতে ৯ হতে ১১ সেকেন্ড সময় নেয়। ভোল্টিতে এটি দু-তিন সেকেন্ডে হতে পারে। এখন মোবাইলে ভয়েসে আসা-যাওয়ার মাঝখানে যে ডিলে থাকে সেটি ভোল্টিতে থাকবে না। মানে ইন্সট্যান্ট একদম মুখোমুখি কথা বলার মতো এটি আদান-প্রদান হবে। কথা বলতে গিয়ে কেটে কেটে যাওয়ার বিষয়টি একদম হাওয়া হয়ে যাবে।

কলড্রপ কমে যাবে অনেক। মোবাইলের ব্যাটারির চার্জ খরচ হবে কম। এছাড়া প্রচলিত সুইচ প্রযুক্তির বদলে এই প্রযুক্তিতে ভয়েস কল প্রতি অপারেটরগুলোর খরচও কম পড়ে।

তবে ভোল্টিতে যিনি কথা বলবেন তার ফোনকে ফোরজি সাপোর্ট তো করতেই হবে সঙ্গে ভোল্টিও সাপোর্ট করতে হবে।

ভোল্টির জন্য বাড়তি কোনো চার্জ নেবে না রবি। এই সেবাতে ভয়েস কলের ক্ষেত্রে বর্তমান ট্যারিফ প্ল্যান বা প্যাকই বহাল রাখবে তারা।

২০১২ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের টি মোবাইল মেট্রো পিসিএস এলজির প্রথম ভোল্টি ফোন দিয়ে টেক্সাসের ডালাসে ভোল্টি সেবা চালু করে। তবে এটি পুরোপুরি বা ‘ফুল ফিচারড’ ভোল্টি সেবা ছিল না।

বিশ্বে পুরোপুরিভাবে বা ‘ফুল ফিচারড’ ভোল্টি চালু হয় ২০১৪ সালের মে মাসে সিঙ্গাপুরে। সিংটেল গ্যালাক্সি নোট ৩ হ্যান্ডসেটের সঙ্গে মিলে বাণিজ্যিকভাবে এই প্রযুক্তির সেবা উদ্বোধন করে।

২০১৭ সালের শেষের দিকে ভারতী এয়ারটেল ভারতে এটি চালু করে। তারও আগে রিলায়েন্সের জিওতে এই সেবা আসে।

প্রযুক্তির পথ ও জয়গানের সব খবর তুলে এনে জীবন সহজ করছে ITSohor। দেশ ও বিদেশের প্রযুক্তির সর্বশেষ সংবাদ সবার আগে জানতে ভিজিট করুনঃ আইটি শহরে

আপনার মতামত, লাইক ও কমেন্টের সঙ্গে থাকুন আমাদের আইটি শহরের ফেসবুক ফ্যান পেজে

56 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

HTML Snippets Powered By : XYZScripts.com